ঢাকা, বুধবার, ৫ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

মাসাকাদজার স্মৃতিতে বঙ্গবন্ধু স্টেডিয়াম

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-১২ ৬:২৫:৫৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-১২ ১০:৪৬:২৬ পিএম

ক্রীড়া প্রতিবেদক : ঘোষণাটা দিয়েছেন আগেই। বাংলাদেশে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শেষে হ্যামিল্টন মাসাকাদজা আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দেবেন। বিদায়ের প্রাক্কালে জিম্বাবুয়ে অধিনায়ক ফিরে গেলেন এক যুগ পেছনে। ফিরিয়ে আনলেন বাংলাদেশে তার প্রথম স্মৃতি।

মাসাকাদজা তার দেড় যুগের ক্রিকেট ক্যারিয়ারে বাংলাদেশে এসেছেন বহুবার। আন্তর্জাতিক ম্যাচের পাশাপাশি বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটেও খেলতে এসেছেন বেশ কয়েকবার। বাংলাদেশের প্রায় সব ভেন্যুতেই খেলার অভিজ্ঞতা রয়েছে তার। তবে তিনি আলাদা করে মনে রেখেছেন বঙ্গবন্ধু স্টেডিয়ামের স্মৃতি।

২০০৫ সালে প্রথমবার যখন তিনি বাংলাদেশে আসেন, বঙ্গবন্ধু স্টেডিয়ামে খেলেছিলেন চারটি ম্যাচ। যার একটি ছিল টেস্ট, তিনটি ওয়ানডে। চট্টগ্রামে আগের টেস্ট জয়ের পর ঢাকায় সেই টেস্ট ড্র করেই প্রথম সিরিজ জয়ের স্বাদ পেয়েছিল বাংলাদেশ। দুই ইনিংসে মাসাকাদজা করেছিলেন ৪৩ ও ১ রান। পরে তিনটি ওয়ানডেতে করেছিলেন ৫৪, ৩৩ ও ২৩ রান।

ত্রিদেশীয় সিরিজ শুরুর আগে আজ সংবাদ সম্মেলনে মাসাকাদজা বললেন, ব্যাটিংয়ের জন্য পৃথিবীর সেরা উইকেট ছিল বঙ্গবন্ধু স্টেডিয়ামেই, ‘তখন আমরা বঙ্গবন্ধু স্টেডিয়ামে খেলেছিলাম। সবচেয়ে বড় যে ব্যাপারটি আমার মনে পড়ে, উইকেট ছিল সম্ভবত অনেক ফ্ল্যাট এবং পৃথিবীর যে কোনো জায়গার চেয়ে ব্যাটিং করার জন্য সেরা উইকেট ছিল।’

তার দীর্ঘ ক্রিকেট ক্যারিয়ারে অনেক উত্থান-পতন দেখেছেন। তবে ক্যারিয়ার নিয়ে সন্তুষ্টই ৩৬ বছর বয়সি মাসাকাদজা, ‘হ্যাঁ অবশ্যই, অনেক লম্বা সাফল্যময় একটা ক্যারিয়ার আমার। অবশ্যই এখানে উত্থান-পতন ছিল। তবে আমি প্রতিটা মুহূর্ত উপভোগ করেছি। দেশের হয়ে প্রতিনিধিত্ব করার দিনগুলো সত্যিই মনে রাখার মতো। যদি আমাকে আর একটা সুযোগ দেওয়া হতো পুনরায় শুরু করার জন্য, আমি অবশ্যই সুযোগটা দুই হাত ভরে নিতাম।’


রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৯/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন