ঢাকা, শুক্রবার, ২৬ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

মিয়ানমার-সিরিয়ায় অস্ত্র পাঠায় উত্তর কোরিয়া!

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০২-০৩ ১২:২২:৪০ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-০৪ ১:০৯:১৪ পিএম

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের স্বতন্ত্র পর্যবেক্ষকরা এক গোপন প্রতিবেদনে দাবি করেছেন, মিয়ানমার ও সিরিয়ায় অবৈধভাবে অস্ত্র পাঠিয়ে এবং নিষেধাজ্ঞা অমান্য করে অন্যান্য দেশে পণ্যসামগ্রী রপ্তানির মাধ্যমে ২০১৭ সালে প্রায় ২০০ মিলিয়ন ডলার আয় করেছে উত্তর কোরিয়া।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নিষেধাজ্ঞা কমিটির কাছে পেশ করা প্রতিবেদনে বলা হয়েছে, ভুয়া কাগজপত্র ব্যবহার করে চীন, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, ভিয়েতনাম, মালয়েশিয়াসহ বেশ কিছু দেশের বন্দরে কয়লা খালাস করেছে উত্তর কোরিয়ার জাহাজ। ভুয়া কাগজপত্রে দেখানো হয়েছে, উত্তর কোরিয়া নয়, চীন ও রাশিয়া থেকে কয়লা আনা হয়েছে। শুক্রবার এ-সংক্রান্ত গোপন কাগজ রয়টার্সের হাতে আসে।

উত্তর কোরিয়ার পরমাণু ও বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কার্যক্রমের গলা টিপে ধরার উদ্দেশ্যে ২০০৬ সাল থেকে দেশটির ওপর বিভিন্ন মাত্রায় নিষেধাজ্ঞা চাপিয়ে আসছে ১৫ সদস্যের জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। কয়লা, লোহা, সিসা, টেক্সাইল পণ্য ও সামুদ্রিক খাবার রপ্তানি এবং অপরিশোধিত জ্বালানি তেল ও পরিশোধিত পেট্রোলিয়াম পণ্য আমদানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নিরাপত্তা পরিষদ।

২১৩ পৃষ্ঠার প্রতিবেদনে পর্যবেক্ষকরা দাবি করেছেন, বৈশ্বিক তেল সরবরাহ ব্যবস্থা, বিদেশি নাগরিদের ব্যবহার, অফশোর কোম্পানির নিবন্ধন ও আন্তর্জাতিক ব্যাংকিং ব্যবস্থার ফাঁক গলিয়ে সদ্য সাম্প্রতিক নিষেধাজ্ঞা অবজ্ঞা করেছে পিয়ংইয়ং। তবে এ প্রতিবেদনের বিষয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানাতে চায়নি জাতিসংঘে উত্তর কোরিয়ার কূটনৈতিক মিশন। তা ছাড়া রাশিয়া ও চীন বারবার দাবি করে আসছে, উত্তর কোরিয়ার বিরুদ্ধে তারা নিষেধাজ্ঞা বাস্তবায়ন করছে।

সিরিয়া, মিয়ানমার

 

পর্যবেক্ষকরা বলেছেন, সিরিয়া-মিয়ানমারের সঙ্গে উত্তর কোরিয়ার চলমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কার্যক্রমবিষয়ক সহযোগিতার বিষয়টি তদন্ত করেছেন তারা। তাদের তদন্তে উঠে এসেছে, ২০১২-২০১৭ সালের মধ্যে সিরিয়ার রাসায়নিক অস্ত্রের দেখভালবিষয়ক সংস্থা সায়েন্টিফিক স্ট্যাডিজ অ্যান্ড রিচার্স সেন্টারের কাছে উত্তর কোরিয়ার ৪০টি চালান পৌঁছেছে, যেগুলো আগে অজানা ছিল। অস্ত্র নিষেধাজ্ঞা অমান্য করে বিধ্বংসী ক্ষেপণাস্ত্র কার্যক্রম ও রাসায়নিক অস্ত্রের রসদ সরবরাহ করেছে উত্তর কোরিয়া।



রাইজিংবিডি/ঢাকা/৩ ফেব্রুয়ারি ২০১৮/রাসেল পারভেজ