ঢাকা, মঙ্গলবার, ৫ ভাদ্র ১৪২৬, ২০ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

মুক্তিযুদ্ধকালের দু:সাহসিক ফটোগ্রাফার আজহারুল ইসলাম আর নেই

তানভীর হাসান তানু : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৮-২০ ১২:৪৩:৫০ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-২০ ২:০৩:৩৯ পিএম
মুক্তিযুদ্ধকালের দু:সাহসিক ফটোগ্রাফার আজহারুল ইসলাম আর নেই
Walton E-plaza

ঠাকুরগাঁও সংবাদদাতা: মুক্তিযুদ্ধকালে যুদ্ধের নানাচিত্র ক্যামেরার লেন্সে আবদ্ধ করা দু:সাহসিক ফটোগ্রাফার বীর মুক্তিযোদ্ধা আজহারুল ইসলাম খান আর নেই।

বার্ধক্য জনিত কারণে রোববার সকালে ঠাকুরগাঁওয়ের সরকার পাড়াস্থ বাসভবনে তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। দীর্ঘদিন থেকেই তিনি বিভিন্ন রোগে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৮২ বছর। তিনি স্ত্রী, ১ ছেলে, ৩ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সরকার পাড়া টিএনটি মাঠে রোববার বাদ আসর এই বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার প্রদান করা হয়। বাদ মাগরিব মরহুমের নামাজে জানাজা ও দাফন কার্য শহরের মুন্সিপাড়া গোরস্থানে সম্পন্ন হয়।

১৯৩২ সালে সিরাজগঞ্জের সোয়াধানগড়া গ্রামে জন্মগ্রহণ করেন কারী আজহারুল ইসলাম খাঁন। তার বাবার নাম হোসেন উদ্দিন। ১৯৬০ সালে ঠাকুরগাঁও আসেন আজহারুল ইসলাম। এরপর এখানেই ফটোগ্রাফার হিসেবে কাজ শুরু করেন। পরবর্তীতে মির্জা রুহুল আমিনের (মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বাবা) উৎসাহে ১৯৬৫ সালে শহরের প্রাণকেন্দ্রে ছবিঘর নামে একটি স্টুডিও চালু করেন।

ওই সময় তিনি ছিলেন ঠাকুরগাঁওয়ের একমাত্র ফটোগ্রাফার। তখন ঠাকুরগাঁওয়ের সাংবাদিকদের ছবির চাহিদা পূরণ করতেন তিনি। এরপর ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে তিনি দেশের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।




রাইজিংবিডি/ঠাকুরগাঁও/২০ আগস্ট ২০১৮/তানভীর হাসান তানু/টিপু

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge