ঢাকা, শুক্রবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

মুজিববর্ষে ক্রীড়ায় ৩০৬ কোটির আয়োজন

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-২৮ ৯:৪৯:৩১ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-২৯ ৮:৪৯:৩৭ এএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ক্রীড়া ক্ষেত্রে আন্তর্জাতিক ও স্থানীয়ভাবে বিভিন্ন টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা নিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

স্থানীয় ও আন্তর্জাতিকসহ মোট ৮৯টি ইভেন্ট আয়োজন করা হবে। এজন্য ব্যয় নির্ধারণ করা হয়েছে ৩০৬ কোটি ২৪ লাখ টাকা। এর মধ্যে জাতীয় ইভেন্টের ব্যয় ধরা হয়েছে ১২০ কোটি ৪৮ লাখ টাকা। আন্তর্জাতিক ইভেন্টের ব্যয় ধরা হয়েছে ১৮৫ কোটি ৭৫ লাখ টাকা।

স্থানীয় ও আন্তর্জাতিকসহ মোট ৮৯টি ইভেন্টের মধ্যে জাতীয় ইভেন্ট ৫০টি, আন্তর্জাতিক ৩৯টি। জাতীয় ৫০টি ইভেন্টের ৪০টি বিভিন্ন ফেডারেশন ও ১০টি যুব ও ক্রীড়া মন্ত্রণালয় আয়োজন করবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আন্তর্জাতিক টুর্নামেন্টের পরিকল্পনা অনুযায়ী দুটি আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হবে। একটি আগামী ১৯ মার্চ অপরটি ২১ মার্চ। এশিয়া এবং বিশ্ব একাদশ নিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) আন্তর্জাতিক টি টোয়েন্টি ম্যাচ আয়োজন করবে।

এছাড়া জেলা ও বিভাগীয় যুব টি টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের (অনুর্ধ্ব-২৩) আয়োজন করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যা আগামী এপ্রিল থেকে ডিসেম্বরের মধ্যে সুবিধাজনক সময় আয়োজন করা হবে।

জাতীয় পর্যায়ে ক্রিকেট কার্নিভালের (অনুর্ধ্ব-১২ বালক ও বালিকা) আয়োজন করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যা আগামী মার্চে অনুষ্ঠিত হবে।

জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অনুর্ধ্ব-১৫ জাতীয় মহিলা ক্রিকেট টুর্নামেন্ট ২০২০ আগামী অক্টোবরে বাংলাদেশ মহিলা ক্রীড়া সংস্থা আয়োজন করবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক গোল্ডকাপ-২০২০ ফুটবল ফেডারেশন তাদের সুবিধাজনক সময়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আয়োজন করবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ-২০২০ ‍ফুটবল ফেডারেশন তাদের সুবিধাজনক সময়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আয়োজন করবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক সাফ ফুটবল অনুর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ-২০২০ ফুটবল ফেডারেশন তাদের সুবিধাজনক সময়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আয়োজন করবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশিপ ফুটবল ফেডারেশন তাদের সুবিধাজনক সময়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আয়োজন করবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ গেমস (৩১টি ইভেন্টস) অলিম্পিক অ্যাসোসিয়েশন আগামী মার্চে আয়োজন করবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক হকি টুর্নামেন্টের (১২টি দেশ) আয়োজন করবে হকি ফেডারেশন। যা আগামী মে মাসে অনুষ্ঠিত হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিভাগীয় হকি টুর্নামেন্টের আয়োজন করবে হকি ফেডারেশন। সুবিধাজনক সময়ে তারা এর আয়োজন করবে।

জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ অ্যাথলেটিকস ফেডারেশন সাফ অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপ, বাংলাদেশ ভলিবল ফেডারেশন আগামী মার্চে বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল টুর্নামেন্ট, রোলার স্কেটিং ফেডারেশন বঙ্গবন্ধু আন্তর্জাতিক রোলবল গোল্ডকাপ, আগামী ডিসেম্বরে বঙ্গবন্ধু ওপেন আন্তর্জাতিক ব্যাডমিন্টন, হ্যান্ডবল ফেডারেশন আগামী জুলাইতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক হ্যান্ডবল টুর্নামেন্ট আয়োজন করবে।

জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আন্তর্জাতিক গ্র্যান্ড মাস্টারস দাবা প্রতিযোগিতার (ঢাকা) প্রথম আয়োজন হবে আগামী মার্চে। দ্বিতীয় প্রতিযোগিতা (চট্টগ্রাম) আগামী জুন-জুলাই মাসে অনুষ্ঠিত হবে।

জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যুব দাবা চ্যাম্পিয়নশিপ (অনুর্ধ্ব-৮, ১০, ১২, ১৪, ১৬, ১৮) দাবা ফেডারেশন তাদের সুবিধাজনক সময়ে আয়োজন করবে।

শুটিং ফেডারেশন আগামী জুনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক এয়ারগান চ্যাম্পিয়নশিপ, সাঁতার ফেডারেশন বঙ্গবন্ধু আন্তর্জাতিক জুনিয়র সাঁতার প্রতিযোগিতার আয়োজন করবে।

জিমন্যাস্টিকস ফেডারেশন, রোইং ফেডারেশন, বক্সিং ফেডারেশন, ইয়োগা অ্যাসোসিয়েশন, তায়কোয়ানদো ফেডারেশন, খো খো ফেডারেশন, কারাতে ফেডারেশন, জুডো ফেডারেশন, মার্শাল আর্ট কনফেডারেশন, ভারোত্তোলন ফেডারেশন, কিক বক্সিং অ্যাসোসিয়েশন, প্যারাঅলিম্পিক, জুজুৎসু অ‌্যাসোসিয়েশন, শরীর গঠন ফেডারেশন জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানে নামে একটি করে আন্তর্জাতিক টুর্নামেন্ট হবে।

এবিষয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের এক কর্মকর্তা রাইজিংবিডিকে বলেন, ‘আমরা আগে স্থানীয় ও আন্তর্জাতিক মিলিয়ে ৮৯টি কর্মপরিকল্পনা তৈরি করেছি। এজন্য পরিকল্পনা অনুযায়ী অর্থ দেওয়া হয়েছে। আগামী বছর (২০২০ সাল) এসব খেলা শুরু হবে।’

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল রাইজিংবিডিকে বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন উপলক্ষে ৮৯টি ইভেন্ট অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৩৯টি আন্তর্জাতিক, বাকি ৫০টি জাতীয়। এজন্য বাজেট ধরা হয়েছে ৩০৬ কোটি টাকা। যা রাষ্ট্রীয় তহবিল ও স্পন্সরদের সমন্বয়ে কর্মপরিকল্পনা বাস্তবায়ন করা হবে।’


ঢাকা/আসাদ/সনি

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও