ঢাকা, বুধবার, ৭ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

মুজিব বর্ষে ১৪ হাজার মানুষকে প্রশিক্ষণ দেবে বিদ্যুৎ বিভাগ

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৫ ৫:০৫:২০ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৫ ৫:০৫:২০ পিএম

সচিবালয় প্রতিবেদক : আগামী ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত সময়ে মুজিব বর্ষ ঘোষণা করেছে সরকার। এই সময়ের মধ্যে বৈদ্যুতিক কর্মপেশায় স্বল্পশিক্ষিত ১৪ হাজার মানুষকে প্রশিক্ষণ দেয়ার উদ্যোগ নিয়েছে বিদ্যুৎ বিভাগ।

বৃহস্পতিবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈদ্যুতিক কর্মপেশায় দক্ষ জনশক্তি সৃষ্টির প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী। এ সময় তিনি এ তথ্য জানান। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এ সময় উপস্থিত ছিলেন।

৬৪ জেলা প্রশাসক অফিস ও বিভিন্ন ইউএনও অফিস থেকে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হয়।

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, প্রতি ব্যাচের মেয়াদ হবে ৩৬০ ঘণ্টা বা দুই মাস। কোর্সে যারা দক্ষতার পরিচয় দেবেন তাদের বিদেশি ভাষায় প্রশিক্ষণ দিয়ে দক্ষ জনশক্তিতে রুপান্তর করা হবে।

নসরুল হামিদ জানান, বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন ও সোনার বাংলা গড়ার জন্য সবচেয়ে বড় প্রয়াস দক্ষ জনগোষ্ঠী। বিদ্যুৎ বিভাগ দ্রুততার সঙ্গে এ প্রশিক্ষণ সম্পন্ন করতে পারবে।

তিনি জানান, বিদ্যুৎ বিভাগ প্রতি বছর প্রায় ৭০ ঘণ্টা বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে। বিদ্যুৎ বিভাগের সাফল্যের পেছনে প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

তিনি আরো বলেন, বিদেশেও আমরা প্রশিক্ষণের জন্য পাঠাচ্ছি। আধুনিক ও বড় প্রকল্পগুলো আসছে। সেগুলো চালানোর জন্যও দক্ষ লোক দরকার। সে অনুযায়ী প্রশিক্ষণের পরিকল্পনা নেয়া হয়েছে।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, আপনারা নিজের এলাকায় বসে প্রশিক্ষণ নেবেন। এরপর কাউন্সিলিং শুরু হবে, দেখা হবে প্রশিক্ষণ পেয়ে তারা কি করতে পারে।

সরকারের বিভিন্ন উদ্যোগ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, সেটা জনশক্তি রপ্তানি হোক বা ব্যাংক থেকে লোন নিয়ে ব্যবসা শুরু করা হোক-এ সুযোগগুলোকে আরো বেশি জানাতে পারলে তারা আরো আগ্রহী হবে। যেকোনো জ্ঞানের অন্বেষণ বৃথা যায় না।

তিনি বলেন, মানুষের সেবা করাই আমাদের ধর্ম। সবাই সেবার মনোভাব নিয়ে মানুষের কাছে গেলে আমাদের মধ্যে হৃদ্ধতা হবে, যেটা সমাজের মঙ্গল করে। দুই মাসের প্রশিক্ষণে সবাই লাভবান হবেন।


রাইজিংবিডি/ঢাকা/৫ সেপ্টেম্বর ২০১৯/হাসান/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন