ঢাকা, রবিবার, ৯ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

মুহম্মদ জাফর ইকবালের জন্মদিন আজ

শাহ মতিন টিপু : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-২৩ ১২:২১:২৭ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-২৩ ১২:২১:২৭ পিএম

তিনি বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের একজন অধ্যাপক এবং তড়িৎ কৌশল বিভাগের প্রধান, তবু তার বড় পরিচয় হচ্ছে তিনি একজন লেখক। যার লেখা সর্বজন গ্রহণীয়।

জনপ্রিয় লেখক মুহম্মদ জাফর ইকবালের জন্মদিন আজ। ১৯৫২ ‘র ২৩ ডিসেম্বর তার জন্ম। তাকে বাংলাদেশে বৈজ্ঞানিক কল্পকাহিনী লেখা ও জনপ্রিয়করণের পথিকৃৎ হিসাবে গণ্য করা হয়। তিনি একজন জনপ্রিয় শিশুসাহিত্যিক এবং কলাম-লেখক। তার লেখা বেশ কয়েকটি উপন্যাস চলচ্চিত্রে রূপায়িত হয়েছে।

তার বাবা মুক্তিযোদ্ধা শহীদ ফয়জুর রহমান আহমদ এবং মা আয়েশা আখতার খাতুন। বাবা পুলিশে চাকরি করতেন। ১৯৭১ সালের ৫ মে পাকসেনারা তার দেশপ্রেমিক বাবাকে গুলি করে হত্যা করে।

খুব অল্প বয়স থেকেই লিখতে শুরু করেন জাফর ইকবাল। তিনি মনে করেন, এটিই তার সহজ ভাষায় লিখতে পারার গুণের কারণ। তিনি তার প্রথম বিজ্ঞান কল্পকাহিনী লেখেন মাত্র সাত বছর বয়সে।

প্রয়াত জনপ্রিয় ঔপন্যাসিক হুমায়ূন আহমেদ তার বড় ভাই এবং রম্য ম্যাগাজিন উন্মাদের সম্পাদক ও কার্টুনিস্ট আহসান হাবীব তার ছোট ভাই।

তার পড়ালেখা মাধ্যমিক বগুড়ায়, উচ্চ মাধ্যমিক ঢাকা কলেজ, তারপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে। তবে পিএইচ-ডি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটন থেকে। এরপর তিনি ক্যালিফোর্নিয়া ইনিস্টিটিউট অফ টেকনোলজিতে (ক্যালটেক নামে বিখ্যাত) সাফল্যের সঙ্গে ডক্টরেট-উত্তর গবেষণা সম্পন্ন করেন।

কর্মজীবন শুরু বিখ্যাত বেল কমিউনিকেশনস রিসার্চ (বেলকোর) এ গবেষক হিসেবে। পরে দেশে ফিরে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন।

একাধারে লিখে চলেছেন- উপন্যাস, ছোট গল্প, কিশোর উপন্যাস, কিশোর গল্প, শিশুতোষ গল্প, ভৌতিক সাহিত্য, বৈজ্ঞানিক কল্পকাহিনী, ভ্রমণকাহিনী, মুক্তিযুদ্ধ এবং বিজ্ঞান ও গণিত বিষয়ক লেখা। তবে বৈজ্ঞানিক কল্পকাহিনী ও কিশোর উপন্যাগুলোর জন্য তিনি নতুন প্রজন্মের কাছে অসাধারণ জনপ্রিয় তিনি।

মুহম্মদ জাফর ইকবালের বইয়ের মধ্যে রয়েছে-

উপন্যাস: বিবর্ণ তুষার, দুঃস্বপ্নের দ্বিতীয় প্রহর, কাচসমুদ্র, সবুজ ভেলভেট, ক্যাম্প এবং মহব্বত আলীর একদিন।

ছোট গল্প: একজন দুর্বল মানুষ, ছেলেমানুষী।

বৈজ্ঞানিক কল্পকাহিনী: কপোট্রনিক সুখ দুঃখ, মহাকাশে মহাত্রাস, ক্রুগো, ত্রিনিটি রাশিমালা, রবো নগরী, একজন অতিমানবী, জলজ, ফিনিক্স, রুহান রুহান, জলমানব, অক্টোপাসের চোখ, ব্ল্যাক হোলের বাচ্চা, সেরিনা, ক্রেনিয়াল, রিটিন, ত্রাতিনা।

কিশোর উপন্যাস: দীপু নাম্বার টু, দুষ্টু ছেলের দল, আমার বন্ধু রাশেদ, মেকু কাহিনী, শান্তা পরিবার, কাজলের দিনরাত্রি, আমি তপু, লিটু বৃত্তান্ত, নাট বল্টু, ইস্টিশন, গাব্বু, টুনটুনি ও ছোটচাচ্চু, গ্রামের নাম কাঁকনডুবি, তবুও টুনটুনি তবুও ছোটাচ্চু, সাইক্লোন।

শিশুতোষ: হাকাহাকি ডাকাডাকি, ভূতের বাচ্চা কটকটি, ইঁদুর এবং দুষ্ট হাতি, বিজ্ঞান ও গণিত বিষয়ক, নিউরণে অনুরণন, একটু খানি বিজ্ঞান, গণিতের মজা মজার গণিত, থিওরি অফ রিলেটিভিটি, কোয়ান্টাম মেকানিক্স, সহজ ক্যালকুলাস, মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের ইতিহাস, ছোটদের মুক্তিযুদ্ধের ইতিহাস।

তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ অসংখ্য পুরস্কার পেয়েছেন। জন্মদিনে জনপ্রিয় এই লেখককে আমাদের শুভেচ্ছা।

 

ঢাকা/টিপু