ঢাকা, মঙ্গলবার, ১৭ চৈত্র ১৪২৬, ৩১ মার্চ ২০২০
Risingbd
সর্বশেষ:

মেয়রকে হকার্স ইউনিয়নের স্মারকলিপি

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-১৬ ৬:১৮:০৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৬ ৬:১৮:০৯ পিএম

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর গুলিস্তান, মতিঝিল এলাকায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) হকার উচ্ছেদ অভিযানের প্রতিবাদে মেয়র সাঈদ খোকনের কাছে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ হকার্স ইউনিয়ন।

সোমবার নগর ভবনে হকার্স ইউনিয়নের একটি প্রতিনিধি দল মেয়রকে স্মারকলিপি দেন। তারা মেয়রের কাছে কয়েক দফা দাবি পেশ করেন।

দাবিগুলো হচ্ছে- প্রকৃত হকারদের তালিকাভুক্তিসহ আইডি কার্ড দিতে হবে। পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ চলবে না। হকারদের রাষ্ট্রীয় স্বীকৃতি চাই। চাঁদাবাজি বন্ধ করতে হবে। হকারদের ওপর দমনপীড়ন নির্যাতন বন্ধ করতে হবে। দখলকৃত সরকারি জায়গা দখলমুক্ত করে হকারদের পুনর্বাসন করতে হবে। হকারদের পুনর্বাসনের জন্য পাঁচ বছর মেয়াদি পরিকল্পনা নিতে হবে। জাতীয় বাজেটে হকারদের জন্য বরাদ্দ রাখতে হবে। সিটি করপোরেশনের আওতায় হকারদের বসার ব্যবস্থা করতে হবে এবং হকারদের ট্যাক্সেও অন্তর্ভুক্ত করতে হবে।

বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশেম কবিরের নেতৃত্বে পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল নগর ভবনে মেয়রের কাছে স্মারকলিপি দেন। প্রতিনিধি দলে ছিলেন হকার্স ইউনিয়নের নেতা সেকান্দার হায়াত, মুর্শিকুল ইসলাম শিমুল, মঞ্জুর মঈন ও শফিকুল ইসলাম বাবুল। মেয়র সাঈদ খোকন তাদের স্মারকলিপি গ্রহণ করেন এবং তাদের  সঙ্গে আলোচনা করেন।

প্রতিনিধি দলের সদস্যরা বল প্রয়োগের মাধ্যমে নিরীহ হকারদের ক্ষতিগ্রস্ত করে উচ্ছেদ বন্ধ করার দাবি জানান। একইসঙ্গে ফুটপাতের এক চতুর্থাংশ জায়গায় রুটি রুজির জন্য হকারদের দোকান করার সুযোগ দেওয়ার জন্য মেয়রের প্রতি মানবিক আবেদন জানান।

এসময় মেয়র তাদের কিছু দাবির বিষয়ে বিবেচনার আশ্বাস দেন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ জানুয়ারি ২০১৭/আসাদ/হাসান/শাহনেওয়াজ