ঢাকা, বুধবার, ৮ শ্রাবণ ১৪২৬, ২৪ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংসের নির্দেশ

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-২৪ ৪:০১:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-২৫ ৮:৪৪:৪৯ এএম
মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংসের নির্দেশ
Voice Control HD Smart LED

জ্যেষ্ঠ প্রতিবেদক : ২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ সব ওষুধ ধ্বংসের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার দুপুরে মেয়াদোত্তীর্ণ ওষুধের বিষয়ে সরকারের গৃহিত পদক্ষেপ নিয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ নির্দেশ দেন।

মন্ত্রী বলেন, ২ জুলাইয়ের মধ্যে মেয়াদ উত্তীর্ণ সব ওষুধ ধ্বংস করেন। এজন্য সংশ্লিষ্টদের ইতিমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে।

তিনি বলেন, ওষুধ শিল্প সমিতি, ড্রাগ অ্যান্ড কেমিস্টসহ স্টেক হোল্ডারদের সঙ্গে আলোচনা হয়েছে। তাদের দায়িত্ব দেওয়া হয়েছে, যেন তারা নিজেরাই ফার্মেসি থেকে মেয়াদোত্তীর্ণ ওষুধ নিয়ে যায়। নির্দেশনা অনুযায়ী যদি কেউ কাজ না করেন তাহলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। বরং আগের চাইতে আমরা কঠোর থাকব।

মন্ত্রী বলেন, শুধু মেয়াদোত্তীর্ণ ওষুধ নয়, ভেজাল ও নকল ওষুধ বেচাকেনা বন্ধে মনিটরিং বাড়ানো হয়েছে। যাতে কোনোভাবেই  মানুষের স্বাস্থ্যহানি না ঘটে।

ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান বলেন, ২০১৫ সাল থেকেই প্রতিনিয়ত মোবাইল কোর্টসহ অভিযান পরিচালনা করা হয়। আমাদের কার্যক্রম আরো বেশি গতিশীল করেছি। আগামী ২ জুলাইয়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ ফেরত নেবে।

গত ছয় মাসে কোন কোম্পানি ওষুধ ধ্বংস করে রিপোর্ট দিয়েছে কি না-প্রশ্নে মহাপরিচালক বলেন, আমরা বলেছি রিপোর্ট দিতে হবে। আগে ধ্বংস করে রিপোর্ট দেয়নি। মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস করেছে বলে তাদের ভাষ্য। এটি প্রচলিত পদ্ধতি। আগামী ২ জুলাইয়ের মধ্যে ধ্বংস করে তারা রিপোর্ট দেবে।

এ সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ জুন ২০১৯/নঈমুদ্দীন/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge