ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

মে দিবস আসলে কী?

স্বপ্নীল মাহফুজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-০১ ৮:১৭:৫১ এএম     ||     আপডেট: ২০১৯-০৫-০১ ২:০৯:১৫ পিএম
মে দিবস আসলে কী?
Walton E-plaza

স্বপ্নীল মাহফুজ : আজ মহান মে দিবস। প্রতিবছর মে মাসের এক তারিখে এ দিবস পালন করা হয়। আপনি সম্ভবত জানেন যে, এ দিবসটি শ্রমিকদের অধিকার আদায়ের সঙ্গে সম্পৃক্ত। কিন্তু মে দিবস সম্পর্কে আরো কিছু জানার রয়েছে।

* মে দিবস কী?
প্রায় সকলেই জানেন যে মে দিবস হলো শ্রমিকদের অধিকার আদায় সংক্রান্ত একটি উদযাপন। কিন্তু আপনি হয়তো এটা জানেন না যে, মৌসুম পরিবর্তনের উৎসব হিসেবেও মে দিবস পালন করা হয়। গরম আবহাওয়ার প্রারম্ভিকা হিসেবে ইউরোপের কিছু দেশ মে দিবসে কর্মসূচি গ্রহণ করে।

* মে দিবসের প্রচলন কীভাবে শুরু হয়েছে?
মে দিবসের মূল শিকড় প্রোথিত আছে গ্রীষ্মের সূচনা সংক্রান্ত প্রাচীন পৌত্তলিক উৎসব বা প্যাগান ফেস্টিভ্যালে। একারণে উত্তর গোলার্ধে এটিকে প্রধানত মৌসুম পরিবর্তনের উৎসব হিসেবে উদযাপন করা হয়। প্রাচীন কেল্ট বা পৌত্তলিক ধর্মের অনুসারী ইন্দো-ইউরোপীয় অধিবাসীরা এ উৎসবকে বেল্টাইনি বলত, যা আজও উদযাপন করা হয়। শত বৎসরের ধারায় এ উৎসবটি বিবর্তিত হয়েছে এবং ইউরোপে আরো ধর্মনিরপেক্ষ হয়েছে। বর্তমানে এ উৎসবে মেপোল ডান্স অন্তর্ভুক্ত হয়েছে। প্রাচীন লোকেরা অধিক ফসল ফলানোর উদ্দেশ্যে প্রকৃত গাছের চারপাশে নৃত্যরত অবস্থায় দেবতাকে স্মরণ করত- এ সংস্কৃতির পরিমার্জিত রূপ হলো মেপোল ডান্স।

* মে দিবস শ্রমিক অধিকারের দিবস কেন?
বর্তমানে মে দিবসকে শুধুমাত্র মৌসুম পরিবর্তনের উৎসব হিসেবে উদযাপন করা হয় না, ১৮৮০ সাল থেকে এটিকে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবেও পালন করা হয়। প্রকৃতপক্ষে, শতাব্দীরও বেশি সময় ধরে আমেরিকায় গুরুত্ব সহকারে মে দিবস পালন করা হচ্ছে। মে ১, ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিল্প প্রতিষ্ঠানের শত শত শ্রমিক দিনে ৮ ঘণ্টা কাজ করার দাবি নিয়ে একটি জাতীয় আন্দোলন শুরু করেন। ইন্ডাস্ট্রিয়াল ওয়ার্কার্স অব দ্য ওয়ার্ল্ডের প্রতিবদনে উল্লেখ আছে, তখনকার সময়ে শ্রমিকেরা দিনে ১০ থেকে ১৬ ঘণ্টা কাজ করত। শিকাগোর এ প্রতিবাদ কিছুদিন চলমান ছিল এবং মে ৩ এ শিকাগো নদীর উত্তর তীরে অবস্থিত ম্যাককরমিক রিপার ওয়ার্কসের শ্রমিকদের ধর্মঘট পুলিশের সঙ্গে সংঘর্ষে রূপ নেয়। এ সংঘর্ষে কিছু শ্রমিক আহত হন, কিছু শ্রমিক নিহত হন।

পরের রাতে এ সহিংসতা আরো বেড়ে যায়। শিকাগোর হেমার্কেট স্কয়ারে জমায়েত হওয়া আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ আসলে পুলিশের র‍্যাংকে একটি বোমা নিক্ষেপ করা হয়। এতে সাতজন পুলিশ নিহত হন এবং ৬০ জনের বেশি পুলিশ আহত হন। এরপর পুলিশ জনতার ওপর গুলিবর্ষণ করলে কিছু শ্রমিক নিহত হন ও ২০০ শ্রমিক আহত হন, টাইমের প্রতিবেদন অনুসারে।

এসব ঘটনার স্মরণে (যা হেমার্কেট অ্যাফেয়ার নামেও পরিচিত) ইন্টারন্যাশনাল সোশালিস্ট কনফারেন্স মে’র ১ তারিখকে শ্রমিকদের জন্য আন্তর্জাতিক ছুটি ঘোষণা করেছে। একারণে বিশ্বে কেবলমাত্র উষ্ণ আবহাওয়ার জন্যই এ দিবস উদযাপন করা হয় না, শ্রমিকদের অধিকার আদায়ের স্মৃতি রক্ষার্থেও এ দিবসটিতে বিভিন্ন সংস্থা বা প্রতিষ্ঠান কর্মসূচির আয়োজন করে থাকে।



রাইজিংবিডি/ঢাকা/১ মে ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge