ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

মোজাফফর আহমদের মরদেহে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৪ ১২:৪১:১৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৫ ৮:২৫:২৫ এএম

জ্যেষ্ঠ প্রতিবেদক : অধ্যাপক মোজাফফর আহমদের মরদেহে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। রাষ্ট্রপতি উপস্থিত হতে না পারায় তার পক্ষে শ্রদ্ধা জানান সহকারী সামরিক সচিব।

শনিবার জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় মোজাফফর আহমদের জানাজা শেষে এ শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে, আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন দলের সভাপতি শেখ হাসিনা, সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী।

জানাজা শেষে মরহুমের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। পরে রাষ্ট্রীয় গার্ড অব অনার প্রদান করা হয়।    

এর আগে সকাল ১১টার দিকে অধ্যাপক মোজাফফর আহমদের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় নামাজ পড়ান জাতীয় সংসদ ভবন মসজিদের ইমাম মাওলানা ক্বারী মো. সাইফুল্লাহ। ন্যাপের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন মোজাফফর আহমদের জীবন বৃত্তান্ত পাঠ করেন।

জানাজায় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সিপিবি নেতা মুজাহিদুল ইসলাম, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। 

শুক্রবার রাত ৭টা ৪৯ মিনিটে বর্ষীয়ান রাজনীতিবিদ অধ্যাপক মোজাফফর আহমদ রাজধানীর অ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন মারা যান। তার বয়স হয়েছিল ৯৭ বছর।

দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইসমাইল হোসেন জানান, সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় প্রথম জানাজা ও শ্রদ্ধা নিবেদন শেষে ন্যাপ অফিসে তাকে শ্রদ্ধা জানানো হবে। এরপর তাকে কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে যাওয়া হবে। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে বাদ যোহর বায়তুল মোকাররম মসজিদে তার দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

আগামীকাল রোববার কুমিল্লার দেবিদ্বার উপজেলায় নিজ গ্রামে মরহুমের দাফন সম্পন্ন করা হবে।

অধ্যাপক মোজাফফর আহমদ মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারের উপদেষ্টা ছিলেন। এছাড়া ব্রিটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন এবং স্বাধীনতাযুদ্ধে তার ভূমিকা অবিস্মরণীয়।

 

রাইজিংবিডি/ঢাকা/২৪ আগস্ট ২০১৯/হাসান/হাকিম মাহি

ইউটিউব সাবস্ক্রাইব করুন