ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

যে কারণে টেস্টে মিডল অর্ডারে সাকিব

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৪ ২:৩৩:১৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৪ ৪:০৯:০০ পিএম

চট্টগ্রাম থেকে ক্রীড়া প্রতিবেদক : সাকিব আল হাসান নিজ আগ্রহে সীমিত পরিসরের ক্রিকেটে টপ অর্ডারে ব্যাটিং করে আসছেন। বিশ্বকাপে তিন নম্বরে ব্যাটিং করে পেয়েছেন ৬০৬ রান।

টি-টোয়েন্টি ক্রিকেটে তিনে ব্যাটিং করেছেন একাধিকবার। সেখানেও সফল। সীমিত পরিসরে তিনে অভ্যস্ত সাকিব কি টেস্টেও তিনে ব্যাটিং করবেন?

আপাতত তেমন ইচ্ছা নেই তার। কেন নেই, সেই কারণটাও সাকিব ব্যাখ্যা করলেন আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে নামার আগের দিন।

বুধবার সংবাদ সম্মেলনে সাকিব বলেছেন, ‘আমাদের দেশে বা উপমহাদেশে খেলায় অনেক ওভার বোলিং করতে হয়, এত ওভার বোলিং করে সঙ্গে সঙ্গে ওপরে ব্যাট করা কঠিন। শেষ যখন আমরা ওয়েস্ট ইন্ডিজে খেলেছি, আমি চারেই ব্যাট করেছিলাম। তবে সত্যি কথা হলো, তিন-চারে ব্যাটিং করলে, দ্রুত উইকেট পড়ে গেলে, ২৫-৩০ ওভার বোলিং করে আবার তখনই ব্যাটিং করা কঠিন। ’

সাদা পোশাকে ৩ হাজার ৮০৭ রান করা সাকিব টেস্টে ব্যাটিং করেছেন মোট পাঁচটি পজিশনে। চার নম্বরের ওপরে ব্যাটিং করেননি কখনো।  ছয়ে ব্যাটিং দিয়ে শুরু করেছিলেন ক্যারিয়ার। আটে ব্যাটিং করেছেন দুবার, সাতে ১৬ বার। ছয় নম্বরে বেশ কয়েকটি ইনিংস খেলার পর পাঁচে সাকিব থিতু হয়েছেন।

ক্যারিয়ারের পাঁচটি সেঞ্চুরির তিনটি এসেছে ছয়ে নেমে, দুটি পাঁচে।  ক্যারিয়ার সেরা ২১৩ রান করেছেন পাঁচে। সেখানেই এখন নিয়মিত ব্যাটিং করছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। আফগানিস্তানের বিপক্ষেও সেখানেই ব্যাটিং করবেন।

ব্যাটিং অর্ডারে পরে নামার কথা জানিয়ে সাকিব বলেছেন, ‘টেস্টে একজন ব্যাটসম্যানের জন্য মনোযোগ অনেক বেশি গুরুত্বপূর্ণ।  মনোযোগ ধরে রাখার জন্য গুরুত্বপূর্ণ হলো কতটা তরতাজা অবস্থায় ব্যাট করতে পারেন। এজন্য একটু পরে ব্যাট করাটাই আমার জন্য মনে হয় ভালো।’

টেস্টে ওপরে ব্যাটিংয়ের আগ্রহ নেই সাকিবের। তবে কখনো বোলিং কমিয়ে দিলে সেই সুযোগটি নিতে বিবেচনা করবেন, ‘যদি কখনো ওরকম সুযোগ আসে যে, বোলিং কমিয়ে দিচ্ছি বা ওরকম কিছু, হয়তো ইচ্ছে আসতেও পারে যে ওপরের দিকে ব্যাট করলাম।’


রাইজিংবিডি/চট্টগ্রাম/৪ সেপ্টেম্বর ২০১৯/ইয়াসিন/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন