ঢাকা, শুক্রবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

রওশনকে প্রধান পৃষ্ঠপোষক করতে চান কাদের

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-২৫ ৮:১৬:৩০ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-২৬ ৬:২৫:১৪ পিএম

জাতীয় পার্টির অন্যতম প্রতিষ্ঠাতা ও বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদকে জাপার প্রধান পৃষ্ঠপোষক করতে চান দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের।

২৮ ডিসেম্বর কাউন্সিলে জাতীয় পার্টির চেয়ারম্যান হতে ভাবীকে তিনি এমন প্রস্তাব দিতে যাচ্ছেন। প্রধান পৃষ্ঠপোষক পদে অলংকৃত করে ভাবীর সঙ্গে সমঝোতার মাধ্যমে কাউন্সিল সফল করতে চান জিএম কাদের। দলীয় সূত্র এমন তথ্য জানিয়েছে।

জানা গেছে, বুধবার রাতে কিংবা বৃহস্পতিবারের মধ্যেই রওশন এরশাদকে প্রধান পৃষ্ঠপোষকের প্রস্তাব দেওয়া হবে। পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের নিজেই কিংবা তার প্রতিনিধি হিসেবে দলের মহাসচিব মসিউর রহমান রাঙ্গাসহ সিনিয়র নেতারা এই প্রস্তাব নিয়ে বিরোধীদলীয় নেতার বাসায় যাবেন। যদি ম্যাডাম কাদেরের প্রস্তাবে রাজি হয়ে যান, তাহলে সেভাবে গঠনতন্ত্র সংশোধনের উদ্যোগ নেয়া হবে। তবে বিষয়টি সম্পর্কে নেতারা মুখ খুলতে চাইছেন না।

এ বিষয়ে কথা বলতে দলের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট কাজী ফিরোজ রশীদ এমপির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘এ বিষয়ে আমি বলতে পারব না। আমি আসলে কাউন্সিল নিয়ে ব্যস্ত আছি।’

নাম প্রকাশে অনিচ্ছুক দলের প্রভাবশালী একজন নেতা জানান, ম্যাডামকে প্রধান পৃষ্ঠপোষক পদ দিয়ে খুশি করতে চান পার্টির চেয়ারম্যান জিএম কাদের। যাতে সুন্দরভাবে সমঝোতার ভিত্তিতে কাউন্সিল করা যায়। আজ-কালের মধ্যে এই প্রস্তাব দেয়া হবে বলেও জানান তিনি।

দলের প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম এমপির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এ ধরনের প্রস্তাবের বিষয়ে আমি জানি না। তবে দলের অন্যতম প্রতিষ্ঠাতা ও অভিভাবক হিসেবে নেতাকর্মী সবাই চায় বিরোধীদলীয় নেতা সম্মানিত হোক।

জানা গেছে, কাউন্সিলের মাধ্যমে জাতীয় পার্টির চেয়ারম্যান হতে চান জিএম কাদের। কিন্তু দলের সিনিয়র নেতারা কাদেরের পরিবর্তে  রওশন এরশাদকে দলের সর্বোচ্চ পদে দেখতে চান। আর কাদেরকে দলের নির্বাহী চেয়ারম্যান হিসেবে চান তারা। কাউন্সিলের আগে এ নিয়ে কয়েকদিন ধরে রওশন এরশাদ ও জিএম কাদেরপন্থীদের মধ্যে ঠান্ডা লড়াই চলছে। কাউন্সিলের বাকি আর মাত্র তিনদিন। এর  আগেই প্রধান পৃষ্ঠপোষক পদ দিয়ে রওশনকে খুশি করে পরিস্থিতির অবসান চান জিএম কাদের।

জাপা নেতারা জানান, জাপার বর্তমান চেয়ারম্যান জিএম কাদের নিজেই যেকোনো মূল্যে কাউন্সিলের মাধ্যমে দলের চেয়ারম্যান পদে থাকতে চান। এজন্য বিরোধীদলীয় নেতা ও তার অনুসারী সিনিয়র নেতাদের সমর্থনও প্রয়োজন তার। এ কারণে তিনি রওশনকে  চেয়ারম্যান ছাড়া প্রধান পৃষ্ঠপোষকসহ অন্য যেকোনো পদ ছেড়ে দিতে রাজি। এমনকি তার কথামত যে কাউকে দলের কো-চেয়ারম্যান ও মহাসচিব করতেও রাজি আছেন কাদের। তবে রওশনপন্থী অনেক সিনিয়র নেতাকে কাদেরের দলে টানতে দলের কো-চেয়ারম্যান করার প্রস্তাব দেয়া হয়েছে বলেও জানা গেছে।


ঢাকা/নঈমুদ্দীন/সাইফ

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও