ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

রডের ওপর মূসক দেড় শতাংশ করার দাবি

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৫-১৩ ২:০২:৩০ পিএম     ||     আপডেট: ২০১৭-০৫-১৩ ৪:৪৪:৪৯ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : নতুন ভ্যাট আইনে আবাসন খাত শিল্পের কাঁচামাল রডের ওপর মূল্য সংযোজন কর (মূসক) দেড় শতাংশ করার দাবি জানিয়েছে রিয়েল এস্টেট হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)।

একেই সঙ্গে ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ব্যয় কমিয়ে আনা, অপ্রদর্শিত আয়, শর্তহীন বিনিয়োগের সুযোগ ও আগামী ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে আবাসন খাতের জন্য ২০ হাজার কোটি টাকার একটি তহবিল গঠনের দাবিও জানায় সংগঠনটি।

শনিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে রিহ্যাবের দাবি ও প্রস্তাবনা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, ২০০৮-০৯ সালে বাংলাদেশ ব্যাংকের আওতায় আবাসন খাতে সিঙ্গেল ডিজিট সুদে দীর্ঘমেয়াদী ঋণ ব্যবস্থার প্রচলন ছিল। যা এই খাতে ক্রেতাদের জন্য অনেক ফলপ্রসূ ভূমিকা রেখেছিল। অনেকে নিজের কিছু মূলধন নিয়ে প্রায় ভাড়ার টাকায় ফ্ল্যাটের মালিক হয়েছিল। কিন্তু হঠাৎ করে এই ঋণ সুবিধা বন্ধ হয়ে যায়।ফলে এই খাত সংকটের মধ্যে পতিত হয়। 

এ ছাড়া এ খাতে যথাযথ অর্থ প্রবাহ না থাকা ও নির্মাণ ব্যয় বৃদ্ধি পাওয়ায় এ খাতের ক্রেতারা বিনিয়োগে যাচ্ছে না। ফলে আবাসন খাত আরো সংকটের দিকে এগিয়ে যাচ্ছে।

বক্তারা আরো বলেন, সিঙ্গেল ডিজিট সুদে ৩০ বছরের কিস্তিতে ঋণ দিলে ক্রেতা সাধারণ ভাড়া সমান কিস্তিতে ঋণ পরিশোধ করতে পারবে। এক্ষেত্রে সরকার বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনকে তহবিল প্রদানের মাধ্যমে আবাসন খাতে ঋণ বৃদ্ধি করতে পারে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রিহ্যাবের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূইয়া, ভাইস প্রেসিডেন্ট আবদুল কৈয়ুম চৌধুরী, রিহ্যাবের পরিচালক জহির আহমেদ এবং রিহ্যাবের কো-চেয়ারম্যান কামাল মাহমুদ।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ মে ২০১৭/নাসির/উজ্জল

ইউটিউব সাবস্ক্রাইব করুন