ঢাকা, বুধবার, ১৮ চৈত্র ১৪২৬, ০১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

রণতরি থেকে পরিচালনাযোগ্য গোয়েন্দা বিমান বানাচ্ছে চীন

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০১-২৭ ৮:০৮:০১ পিএম     ||     আপডেট: ২০১৮-০১-২৭ ৮:০৮:০১ পিএম
প্রতীকী ছবি

আন্তর্জাতিক ডেস্ক : এই প্রথম বিমানবাহী রণতরি থেকে পরিচালনার যোগ্য এক বিশেষ ধরনের গোয়েন্দা বিমান তৈরি করছে চীন।

গোপন নজরদারির কাজে এর ধরনের বিমান যুদ্ধজাহাজ থেকে উড়তে পারবে এবং রাডার ব্যবস্থার সঙ্গে যুক্ত থেকে শত্রু পক্ষের স্টিলথ যুদ্ধবিমান শনাক্ত করতেও পারবে।

হংকং-ভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্ট শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে, চীন সোমবার প্রথমবারের মতো রণতরি থেকে উড্ডয়নযোগ্য আগাম সতর্কতা দেওয়ার বিশেষ ধরনের গোয়েন্দা বিমান ‘কে জে-৬০০’ তৈরির তথ্য নিশ্চিত করে।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে চ্যালেঞ্জ করে যুক্তরাষ্ট্র গত বছর জাপান ও এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তাদের ঘাঁটিতে এফ-৩৫ স্টিলথ যুদ্ধবিমান মোতায়েন করার পর বিশেষ ধরনের গোয়েন্দা বিমান তৈরির এই খবর নিশ্চিত করল চীনা সরকার।

চীনা গোয়েন্দা বিমান কে জে-৬০০ অত্যাধুনিক ‘অ্যাক্টিভ ইলেক্ট্রনিক্যালি স্ক্যান্ড অ্যারায়’ রাডারের সঙ্গে যুক্ত থেকে যুক্তরাষ্ট্রের এফ-২২ ও এফ-৩৫-এর মতো যুদ্ধবিমান শনাক্ত করতে পারবে। বেইজিং-ভিত্তিক সামরিক বিশেষজ্ঞ লি জি বলেছেন, চীনের নতুন এই গোয়েন্দা বিমান আকাশে ‘কমান্ড সেন্টার’-এ পরিণত হবে।

চীন এই গোয়েন্দা বিমান তৈরি করার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের ‘জটিল ধরনের অস্ত্রের ব্যবধান’ কমে যাবে এবং চীনা রণতরির সক্ষমতা নতুন অধ্যায়ে পৌঁছে যাবে।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া অনলাইন



রাইজিংবিডি/ঢাকা/২৭ জানুয়ারি ২০১৮/রাসেল পারভেজ