ঢাকা, শনিবার, ২ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

রপ্তানি হচ্ছে এডেক্সের পরিবেশ বান্ধব গ্রিন ট্রান্সফরমার

মামুন চৌধুরী : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৪-১৩ ১২:৫৮:১২ পিএম     ||     আপডেট: ২০১৭-০৪-১৩ ১:১০:১৩ পিএম

হবিগঞ্জ প্রতিনিধি : দেশের গণ্ডি পেরিয়ে ইউরোপের জার্মানি, বেলজিয়াম, নেদারল্যান্ড ও ফ্রান্সে নিয়মিতভাবে রপ্তানি হচ্ছে এডেক্সের ট্রান্সফরমার ।

হবিগঞ্জে শায়েস্তাগঞ্জের অলিপুর সিটি পার্কে এক সেমিনার ও মত বিনিময় অনুষ্ঠানে ইলেক্ট্রিক্যাল ও পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (এডেক্স গ্রুপ) কর্মকর্তারা এ কথা জানান।

বুধবার রাতে অনুষ্ঠিত এই  সেমিনার ও মত বিনিময় অনুষ্ঠানে বক্তব্য রাখেন এডেক্স গ্রুপের সিইও (মার্কেটিং) ইঞ্জিনিয়ার মো. হারুন উর রশিদ, ডিজিএম (মার্কেটিং) শেখ ইশতিয়াক আহম্মেদ, এডেক্স কর্পোরেশন লিমিটেডের ডিজিএম মো. কামরুজ্জামান মিলন ও ম্যানেজার (মার্কেটিং অ্যান্ড সেলস্) মো. মেহেদী আল্-মামুন।

সেমিনারে এডেক্সের কর্মকর্তারা জানান, এডেক্স গুণগতমান-সম্পন্ন ইকো গ্রিন ট্রান্সফরমার, কমপ্লিট সাবষ্টেশন, নিরাপদ ব্র্যান্ডের সকল প্রকার সার্কিট ব্রেকার ও সুইচগিয়ার, এডিকন ব্র্যান্ডের ম্যাগনেটিক কন্ট্রাক্টর, বিটিএ ও সিনাইডার ব্র্যান্ডের বাসবার ট্রাংকিং সিস্টেম, বিএমএস ওসরাম-জার্মানি ব্র্যান্ডের লাইটিং পণ্য উৎপাদন ও বিক্রয় করছে। এ ছাড়া বাংলাদেশে বিশ্ব-বিখ্যাত ফ্রান্সের সিনাইডার পণ্যের প্রথম স্বীকৃত ডিস্ট্রিবিউটর এডেক্স গ্রুপ।

এডেক্স গ্রুপের সিইও (মার্কেটিং) তার বক্তৃতায় গ্রিন ট্রান্সফরমারের ব্যবহারের ওপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, ‘গ্রিন ট্রান্সফরমারের লস অনেক কম ও এটা পরিবেশ বান্ধব। ইউরোপে গ্রিন ট্রান্সফরমার ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। এজন্য গ্রিন ট্রান্সফরমার রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশি কোম্পানিসমূহের অপার সম্ভাবনা সৃষ্টি হয়েছে।’

তিনি বলেন, ‘এডেক্সই প্রথম বাংলাদেশি কোম্পানি হিসেবে গ্রিন ট্রান্সফরমার বর্তমানে একাধিক দেশে রপ্তানি করছে। এছাড়া আরও অনেক দেশে রপ্তানির প্রক্রিয়াধীন।’

এডেক্স কর্পোরেশন লিমিটেডের ডিজিএম মো. কামরুজ্জামান মিলন বলেন, ‘এডেক্সই একমাত্র প্রতিষ্ঠান, যারা ১৯৮৩ সাল থেকে বাংলাদেশে বাসবার ট্রাংকিং সিষ্টেম নিয়ে কাজ করে আসছে এবং বাংলাদেশে এডেক্স-ই একমাত্র কোম্পানি যারা নিজস্ব বাসবার ট্রাংকিং সিষ্টেম উৎপাদন করছে।’ তিনি এ অঞ্চলের ব্যবসায়ীসহ সকলের নিকট এডেক্সের ব্যবসা বৃদ্ধিও সার্বিক সহযোগীতা চেয়েছেন।

ম্যানেজার (মার্কেটিং অ্যান্ড সেলস্) মো. মেহেদী আল্-মামুন বলেন, ‘হবিগঞ্জে গ্যাস, বিদ্যুৎ, চা উৎপাদন হচ্ছে। তার সাথে যুক্ত হয়েছে শিল্পাঞ্চল। এডেক্স এ অঞ্চলে ব্যবসা সম্প্রসারণের জন্য সর্বোচ্চ গুরুত্ব প্রদান করছে। তিনি আশা প্রকাশ করেন, শায়েস্তাগঞ্জ কার্যালয়ের মাধ্যমে হবিগঞ্জ জেলার ৯ টি উপজেলাসহ আশুগঞ্জ, শ্রীমঙ্গল ও মৌলভীবাজার পর্যন্ত ব্যবসা বিস্তার করবে এডেক্স।’

তিনি উদ্যোক্তা ও প্রকৌশলীদের এডেক্সের ট্রান্সফরমার ও সুইচ গিয়ার ফ্যাক্টরি দেখার আমন্ত্রণও জানান।

অনুষ্ঠানে হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির জেনারেল ম্যানেজার মো. ছোলায়মান মিয়া, প্রাণ আরএফএল গ্রুপের হবিগঞ্জ ইন্ডাস্ট্রিয়াল পার্কের জেনারেল ম্যানেজার এইচ এম মঞ্জুরুল হক, হবিগঞ্জ প্রেসক্লাব সভাপতি বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা রফিক, সাংবাদিক রাসেল চৌধুরী, প্রদীপ দাশ সাগর, শাকিল চৌধুরী, মো. মামুন চৌধুরী, জাকারিয়া চৌধুরী, এডেক্সের হবিগঞ্জ, শায়েস্তাগঞ্জ কার্যালয়ের সেলস অফিসার (ইনচার্জ) মো. আবুল ফজল, সেলস্ ইঞ্জিনিয়ার মো. ওয়ালিউর রহমান ও মার্কেটিং অফিসার গৌতম চক্রবর্তী, হবিগঞ্জ জেলা ও উপজেলা সমূহের ব্যবসায়ী, উদ্যোক্তা ও প্রকৌশলীরা,  হবিগঞ্জ, মৌলভীবাজার, শায়েস্তাগঞ্জের PDB, PWD ও REB এর উচ্চ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/হবিগঞ্জ/১৩ এপ্রিল ২০১৭/মামুন চৌধুরী/টিপু

ইউটিউব সাবস্ক্রাইব করুন