ঢাকা, সোমবার, ৩১ ভাদ্র ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

রিকশার জন্য আলাদা লেন করার নির্দেশ

হাসিবুল ইসলাম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-০৯ ৭:৫৩:২৫ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-১০ ২:১০:৫৬ পিএম
রিকশার জন্য আলাদা লেন করার নির্দেশ
Walton E-plaza

নিজস্ব প্রতিবেদক : দেশের সব মহাসড়কে রিকশার জন্য আলাদা লেন করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার দুপুরে রাজধানীর শেরেবাংলা নগরে একনেক সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশ দেন। একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংবাদ সম্মেলনে এ কথা জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের একনেক সভায় প্রধানমন্ত্রী অনেকগুলো নির্দেশনা দিয়েছেন। এর মধ্যে মহাসড়কে রিকশা, ভ্যানসহ সব গ্রামীণ যানবাহন চলাচলের জন্য আলাদা ধীরগতির লেন নির্মাণ করার নির্দেশ দিয়েছেন।

এম এ মান্নান বলেন, ‘মহাসড়কে রিকশা ঠেলাগাড়ি যাতে নিরাপদে চলতে পারে, তার ব্যবস্থা থাকতে হবে। খালি দ্রুতগতির গাড়ি চলে যাবে ধুলা উড়িয়ে, মানুষ মেরে- তা সম্ভব নয়। ঠেলাগাড়ি, রিকশা, ভ্যানগাড়ি যেন সব সড়কে পুরো নিরাপত্তার সঙ্গে চলতে পারে।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন দেশের জাতীয়, জেলা ও আঞ্চলিক পর্যায়ের সব সড়ক পর্যায়ক্রমে প্রশস্ত ও পুরু করা এবং পুরনো সরু সেতু ভেঙে নতুন করে করার নির্দেশ দিয়েছেন তিনি।

তিনি বলেন, গ্রামে অনেক সেতু আছে যেগুলোর নিচে দিয়ে বৃষ্টির দিনে নৌযান চলাচল করতে পারে না। সেই সকল সেতু করার আগে ভালোভাবে রিচার্জ করে সেতু তৈরি করতে বলেছে।

পরিকল্পনামন্ত্রী বলেন, আজকের একনেক সভায় প্রধানমন্ত্রী বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণা ও সৃজনশীলতা বাড়ানোর তাগিদ দিয়ে বলেছেন, শুধু দালান দেখি, কিন্তু গবেষণাতো দেখি না। তাই বিল্ডিংয়ের পাশাপাশি গবেষণা কার্যক্রম বাড়াতে হবে। এখন থেকে যেসব জেলায় নতুন বিশ্ববিদ্যালয় হবে তার আশেপাশের যত সরকারি কলেজ থাকবে সবগুলো ঐ বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে।

এছাড়া তিতুমীর কলেজের যে মাঠ আছে সেই মাঠটিকে প্রধানমন্ত্রী মাঠ হিসেবেই রাখার নির্দেশনা দিয়েছেন বলে মন্ত্রী জানান।


রাইজিংবিডি/ঢাকা/৯ জুলাই ২০১৯/হাসিবুল/সাইফ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge