ঢাকা     মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৭ ১৪২৭ ||  ২০ জ্বিলহজ্জ ১৪৪১

রেল ব্যবস্থার অভিজ্ঞতা নিতে চীন যাচ্ছেন মন্ত্রী

25 || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৫, ২১ আগস্ট ২০১৯  
রেল ব্যবস্থার অভিজ্ঞতা নিতে চীন যাচ্ছেন মন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক: চীন সরকারের নিয়ন্ত্রিত চায়না রেলওয়ের আমন্ত্রণে দেশটিতে যাচ্ছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। তিনি ৮ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। চীনে বিদ্যমান রেল ব্যবস্থা, টিকেটিং ব্যবস্থা, ক্যাটারিংসহ একাধিক বিষয়ে অভিজ্ঞতা বিনিময় করবে প্রতিনিধি দলটি।

আজ বুধবার দিবাগত রাতে প্রতিনিধি দলের বেইজিংয়ের উদ্দেশ্যে ঢাকা ছাড়ার কথা জানিয়ে রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মো. শরিফুল আলম সফরের নানা বিষয় তুলে ধরেন।

প্রতিনিধি দলে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দুজন সংসদ সদস্য মো: সাইফুজ্জামান এবং নাদিরা ইয়াসমিন জলিসহ রেলপথ মন্ত্রণালয় এবং বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তারা রয়েছেন।

জানা গেছে, চীন সফরকালে প্রতিনিধি দলটি বেইজিংয়ের সাউথ রেলওয়ে স্টেশন, সিআরআরসি রোলিং স্টক কারখানা, ফেংতাই রেলওয়ে স্টেশন, বেইজিং ইলেকট্রিক মাল্টিপল ইউনিট ডিপো এবং ট্রেন অপারেশনাল কন্ট্রোল সেন্টার পরিদর্শন করবে।

এছাড়া চায়না পরিবহন মন্ত্রণালয়ের রেলওয়ে ব্যবস্থাপনা মহাপরিচালকের সাথে বৈঠক, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ঠিকাদারী প্রতিষ্ঠান সিআরইসির সভাপতির সাথে বৈঠক এবং তাদের কারখানা পরিদর্শন, বেইজিং থেকে হাইস্পিড ট্রেনযোগে সাংহাই ভ্রমন, সাংহাই মেট্রো কনস্ট্রাকশন সাইট পরিদর্শনসহ বিভিন্ন কার্যক্রমে অংশগ্রহণ করবেন।

সফরকালে রেলমন্ত্রী বাংলাদেশে চলমান বিভিন্ন প্রকল্পের সার্বিক বিষয় জানার জন্য সংশ্লিষ্টদের সাথে বৈঠক করবেন বলেও জানা গেছে।

ভ্রমন শেষে আগামী ২ সেপ্টেম্বর প্রতিনিধি দলটির দেশে ফেরার সম্ভাবনা আছে।


রাইজিংবিডি/ঢাকা/২১ আগস্ট ২০১৯/হাসান/সাজেদ

রাইজিংবিডি.কম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়