ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪২৬, ১৭ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

রোবটের কারণে চাকরি হারাবে ১৩০০ কর্মী?

মো. রায়হান কবির : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-১৪ ৪:০০:০২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৫-১৪ ৪:০০:০২ পিএম
রোবটের কারণে চাকরি হারাবে ১৩০০ কর্মী?
প্রতীকী ছবি
Walton E-plaza

মো. রায়হান কবির : অনলাইন শপিং জায়ান্ট অ্যামাজন তাদের ওয়্যারহাউজ বসাতে যাচ্ছে দুটি মেশিন বা রোবট। যারা প্যাকেজিং এর কাজ করবে।

রয়টার্সের একটি রিপোর্টে বলা হয়েছে, অ্যামাজন তাদের ওয়্যারহাউজ যে রোবট বসাতে যাচ্ছে তারা পণ্য প্যাকেজিং এ খুব দক্ষ। তারা প্রতি ঘণ্টায় যে পরিমাণ প্যাকেজিং করতে পারবে তা সাধারণ কর্মীর তুলনায় ৫ গুণ! ফলে যেমন বেঁচে যাবে সময় তেমনি সাশ্রয় হবে অর্থ। একেকটি ওয়্যারহাউজে দুটি রোবট চাকরি খাচ্ছে ২৪ জন কর্মীর। আপাতত ১২টি ওয়ারহাউজে তারা ২৪টি রোবট বসিয়েছে। যার কারণে প্রতিটি ওয়্যারহাউজে কাজ হারাবে ২৪ জন কর্মী। আর এই প্রক্রিয়া সফল হলে সামনে কাজ হারাবে প্রায় ১৩০০ কর্মী।

এমনিতেই অ্যামাজনের কর্মীদের মাঝে নানা অসন্তোষ আছে। কাজের পরিবেশ, মজুরি থেকে শুরু করে বেতন বৃদ্ধির প্রক্রিয়া অনেক কিছুই নিয়ে এই অসন্তোষ। গত ব্ল্যাক ফ্রাইডে-তে বিশ্বব্যাপী অ্যামাজনের কর্মীরা ধর্মঘটেও যায়। আর যদি সত্যি সত্যি সকল ওয়্যারহাউজে বসে যায় রোবট, তাহলে বিশ্বব্যাপী কাজ হারাবে অনেক কর্মী। সমালোচনা তখন আরো বাড়ার সম্ভাবনা আছে।

বর্তমানে এই প্রযুক্তি অ্যামাজনের প্রধান প্রতিপক্ষ ওয়ালমার্ট ব্যবহার করছে। ফলে কাজের মান বৃদ্ধি ও অর্থ সাশ্রয়ের জন্য অ্যামাজনের এই প্রযুক্তির প্রতি ঝুঁকে পড়া স্বাভাবিকই ছিল। কিন্তু সারা বিশ্বের বিজ্ঞানীরা যেভাবে অস্বীকার করেছিল যে রোবটের কারণে মানুষ কাজ হারাবে না, সেটা আরো একবার ভুল প্রমানিত হলো। বিশেষ করে কায়িক শ্রমের সঙ্গে যুক্ত মানুষ বা কর্মী স্বাভাবিক ভাবেই মেশিনের সঙ্গে পেরে ওঠার কথা নয়। তাই একটা সময় মানুষ বনাম রোবট যুদ্ধ লেগে যাওয়ার সম্ভাবনা আছে যা আমরা বিভিন্ন সাইফাই মুভিতে দেখে থাকি। মানুষ তার অস্তিত্ব টিকিয়ে রাখতেই হয়তো এক সময় ধ্বংস করবে রোবট। এখন দেখার বিষয় রোবটের এই দখলদারিত্ব কত দ্রুত আর কত জায়গায় ছড়িয়ে পরে।  
 

 

রাইজিংবিডি/ঢাকা/১৪ মে ২০১৯/ফিরোজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Marcel Fridge