ঢাকা, বুধবার, ১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

রোহিঙ্গা ক্যাম্পে বিশুদ্ধ পানি সরবরাহ শুরু

সুজাউদ্দিন রুবেল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-৩১ ৯:৪২:০৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-৩১ ৯:৪২:০৩ পিএম

কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের উথিয়া রোহিঙ্গা ক্যাম্পে বিশুদ্ধ পানি সরবরাহ শুরু হযেছে। এতে প্রাথমিক পর্যায়ে প্রতিদিন ৩০ হাজার মানুষকে বিশুদ্ধ পানি সরবরাহ করা সম্ভব হবে।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এবং জাপান ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এজেন্সি (জাইকা) এই পানি সরবরাহ কার্যক্রম শুরু করেছে।

বুধবার বিকেলে উখিয়ার ১২নং রোহিঙ্গা ক্যাম্পে এই প্রকল্পের উদ্বোধন করেন স্থানীয় সরকার বিভাগের সচিব হেলাল উদ্দিন আহমদ। এ সময় উপস্থিত ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো.  আবুল কালাম, বাংলাদেশে নিযুক্ত জাপান দূতাবাসের মিনিস্টার তাকেসী-ইতো, জাইকার বাংলাদেশের প্রধান প্রতিনিধি হিতোশী হিরাতা, আইওএম’র বাংলাদেশ মিশন প্রধান জর্জ গিগৌরী।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হেলাল উদ্দিন বলেন, এই প্রকল্প দুটি সংস্থার সম্মিলিত কাজের সুফল। এর মাধ্যমে ক্যাম্পে থাকা রোহিঙ্গাদের বিশুদ্ধ পানির চাহিদা মিটবে।

জাপান দূতাবাসের মিনিস্টার তাকেসী-ইতো বলেন, ‘‘বাংলাদেশ সাত লাখেরও বেশি শরণার্থীর গ্রহণ করেছে এবং আমরা এখন লাখ লাখ লোকের পানির চাহিদা মিটাব। এর মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ছয় নম্বর শর্ত ‘সবার জন্য বিশুদ্ধ পানি এবং স্বাস্থ্যকর পরিবেশ’ এট নিশ্চিত হবে।’’

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম বলেন, রোহিঙ্গা ক্যাম্পে বিশুদ্ধ পানি সরবরাহের এই নেটওয়ার্ক সবচেয়ে বড় এবং খুবই সাশ্রয়ী। যৌথ প্রচেষ্টার বড় সাফল্য এটি।

সৌরবিদ্যুৎচালিত মেশিনের মাধ্যমে বিশুদ্ধ পানি সরবরাহের এই নেটওয়ার্ক থেকে রোহিঙ্গা ক্যাম্পের ১২ এবং ১৯ নম্বরে ৮৭ নং পানি সরবরাহ পয়েন্টে ৩৫৮টি পানির ট্যাপে ২৪ ঘণ্টা পানি সরবরাহ করা হবে। পাশাপাশি এই পানির নেটওয়ার্কের বিশুদ্ধতা রক্ষার জন্য একটি পরিশোধক প্লান্ট রয়েছে। 


রাইজিংবিডি/কক্সবাজার/৩১ জুলাই ২০১৯/সুজাউদ্দিন রুবেল/বকুল

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : কক্সবাজার, চট্টগ্রাম বিভাগ

রাইজিংবিডি স্পেশাল ভিডিও