ঢাকা, বুধবার, ৫ অগ্রহায়ণ ১৪২৬, ২০ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

লন্ডনে ‘বাংলাদেশ বইমেলা’

হাসান মাহামুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৯ ৩:৫০:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৯ ৩:৫০:৪৮ পিএম

কূটনৈতিক প্রতিবেদক : লন্ডনে অনুষ্ঠিত হচ্ছে  দুই দিনব্যাপী নবম ‌বাংলাদেশ বইমেলা। এবারের বইমেলায় বাংলাদেশ হাইকমিশনের ‘বঙ্গবন্ধু কর্নার’ যোগ করেছে ভিন্ন মাত্রা।

সোমবার লন্ডনের বাংলাদেশ হাইকমিশন থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, রোববার দুই দিনব্যাপী ‘বাংলাদেশ বইমেলার’ উদ্বোধন করা হয়। এরপরই মেলার প্রাণকেন্দ্র হয়ে ওঠে ‘বঙ্গবন্ধু কর্নার’। দর্শনার্থী ও পাঠকরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার জীবন ও কর্মের ওপর লেখা বিভিন্ন বই গভীর আগ্রহ নিয়ে দেখেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পোস্টার-ব্যানারে সাজানো এই স্টলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা বইগুলোও প্রদর্শনীর জন্য রাখা হয়েছে। এসব বই কেনা ও সংগ্রহের জন্য সংশ্লিষ্ট প্রকাশকের তথ্যও স্টল থেকে সংগ্রহ করেন পাঠকরা।

পূর্ব লন্ডনের  ব্রাডি আর্ট সেন্টারে বেলুন উড়িয়ে এ বইমেলার উদ্বোধন করেন বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। তিনি বলেন, যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে বাংলা ভাষা, সংস্কৃতি ও কৃষ্টিকে ধরে রাখা এবং এর প্রসারে সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে লন্ডনের বিভিন্ন কমিউনিটি পাঠাগারে আরো বেশি করে বাংলা বই রাখার ব্যবস্থা নেয়া হচ্ছে।

যুক্তরাজ্যের সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ এ মেলার আয়োজক।

উদ্বোধনী অনুষ্ঠানে যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, ভবিষ্যতে এ ধরনের মেলায় হাইকমিশনের পক্ষ থেকে ‘বঙ্গবন্ধু প্যাভিলিয়ন’ করার পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, আগামী বছর বাংলাদেশ ও অন্যান্য দেশের পাশাপাশি যুক্তরাজ্যেও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালন করা হবে। বইমেলায় ‘বঙ্গবন্ধু কর্নার’ তারই পূর্বপ্রস্তুতি বলা যায়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রখ্যাত সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী এক ভিডিও বার্তায় বইমেলার সাফল্য কামনা করেন।  উল্লেখ্য, আব্দুল গাফফার চৌধুরী গত ১৫ আগস্ট থেকে পায়ের ব্যথার জন্য হাসপাতালে চিকিৎসাধীন।

আগামী প্রকাশনী এবার মেলা উপলক্ষে সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরীকে আজীবন সম্মাননা দিয়েছে। সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ, হাইকমিশনার সাইদা মুনা তাসনিম ও আগামী প্রকাশনীর সত্ত্বাধিকারী ওসমান গনি হাসপাতালে গিয়ে তার হাতে সম্মাননা স্মারক তুলে দেন।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রধান ড. ভীষ্মদেব চৌধুরী, কবি ও সাংবাদিক শামীম আজাদ, সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ, যুক্তরাজ্যের সভাপতি ফারুক আহমদ, সেক্রেটারি ইকবাল হোসেন বুলবুল ও ড. মুকিত খান উপস্থিত ছিলেন।

এবারের বইমেলায় বাংলাদেশ থেকে ১৫টিসহ বেশ কয়েকটি প্রকাশনা সংস্থা অংশ নিচ্ছে। মেলায় বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশি লেখকদের বই স্থান পেয়েছে।

 ‍রাইজিংবিডি/ঢাকা/৯ সেপ্টেম্বর ২০১৯/হাসান/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন