ঢাকা, মঙ্গলবার, ৭ শ্রাবণ ১৪২৬, ২৩ জুলাই ২০১৯
Risingbd
সর্বশেষ:

ড্রয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশ

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৬-১১ ৮:৫৯:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৬-১২ ১১:৩৫:৫১ এএম
ড্রয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে বাংলাদেশ
Voice Control HD Smart LED

ক্রীড়া ডেস্ক : ২০২২ সালে কাতার বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে উঠতে ড্রই যথেষ্ট ছিল বাংলাদেশের জন্য। ঘরের মাঠে হাড্ডাহাড্ডি লড়াই শেষে স্বস্তির ড্রয়ে আজ বিশ্বকাপ বাছাইয়ের  দ্বিতীয় পর্বে জায়গা করে নিয়েছে বাংলাদেশ।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ মঙ্গলবার সন্ধ্যা ৭টায় মুখোমুখি হয় দুই দল। প্রথম পর্বে লাওসের মাঠে রবিউল হাসানের একমাত্র গোলে জিতেছিল বাংলাদেশ। আজ গোলশূন্য ড্রয়ে ফিরতি লেগ শেষ হয়। দুই লেগে ১-০ ব্যবধানে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে উঠে বাংলাদেশ।

লাওসের বিপক্ষে আগের ম্যাচে খেলা একাদশে দুটি পরিবর্তন নিয়ে আজ মাঠে নামে বাংলাদেশ। আরিফুর রহমান ও মতিন মিয়ার বদলে জায়গা পান মামুনুল ইসলাম ও প্রথম পর্বে বদলি হিসেবে নামা রবিউল হাসান। পুরো শক্তির দল নিয়ে আজ বেশ কিছু গোলের সুযোগ পায় স্বাগতিকরা। তবে কাজের কাজ কিছুই করতে পারেনি তারা। অষ্টম মিনিটে জামাল ভূইয়ার ফ্রি-কিকের পর বল পেয়ে জালে পাঠাতে পারেননি ইয়াসিন খান। ১৭ মিনিটে নাবীব নেওয়াজ জীবন গোলরক্ষক বরাবর শট নিলে আবারো সুযোগ নষ্ট হয়।



ম্যাচের ৩৭তম মিনিটে রবিউলের উঁচু করে বাড়ানো বল হেডে ক্রসবারের ওপর দিয়ে পাঠান জীবন। বিরতির পর বিপলু আহমেদের বদলি হিসেবে নামা মোহাম্মদ ইব্রাহিমের ৫৩তম মিনিটে ক্রসে দুর্বল হেডে ফের সুযোগ নষ্ট করেন জীবন। ৭৮তম মিনিটে জীবনের ক্রসে আরেক বদলি ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিল গোলমুখ থেকে ঠিক মতো পায়ে বল ছোঁয়াতে পারেননি।

সোহেল রানার ক্রসে ৮৮তম মিনিটে ইব্রাহিম লক্ষ্যভ্রষ্ট হেডে গ্যালারিতে উপস্থিত হাজার হাজার দর্শকদের হতাশা বাড়ান। শেষপর্যন্ত দল গোল না পেলেও ড্রয়ে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্ব নিশ্চিত হওয়ায় উচ্ছ্বাস নিয়ে স্টেডিয়াম ছাড়েন তারা।

প্রাক বাছাইয়ে পাশ করে দ্বিতীয় পর্বে এশিয়া অঞ্চলের শীর্ষ ৪০ দলে জায়গা করে নিল বাংলাদেশ। এই দলগুলো আট গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতি গ্রুপে থাকবে পাঁচটি দল। রাউন্ড রবিন পদ্ধতিতে হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচে মুখোমুখি হবে দলগুলো। গ্রুপ চ্যাম্পিয়ন এবং সেরা চার রানার্স-আপ বাছাই পর্বের পরবর্তী ধাপে খেলার সুযোগ পাবে।

এখন বাংলাদেশ ৮টি ম্যাচ খেলার সুযোগ পাবে। কিন্তু লাওসের কাছে হেরে গেলে আগামী আড়াই বছর ফিফা ও এএফসির স্বীকৃত কোনো ম্যাচ খেলার সুযোগ হতো না জেমি ডে’র শিষ্যদের।

 






রাইজিংবিডি/ঢাকা/ ১১ জুন ২০১৯/শামীম

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge