ঢাকা, মঙ্গলবার, ৬ কার্তিক ১৪২৬, ২২ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

লায়নের ঘূর্ণিতে অ্যাশেজে জয়ে শুরু অস্ট্রেলিয়ার

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-০৫ ৯:৩৪:২৪ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-২০ ৬:১১:৩৯ পিএম

ক্রীড়া ডেস্ক : কদিন আগেই ঘরের মাঠে বিশ্বকাপ জেতায় এই অ্যাশেজে ইংল্যান্ডকে ফেবারিট ধরেছিল অনেকেই। তবে অ্যাশেজের প্রথম ম্যাচেই ইংল্যান্ডকে হারের স্বাদ দিয়েছে অস্ট্রেলিয়া।

স্টিভেন স্মিথের দুই ইনিংসের সেঞ্চুরিতে ইংল্যান্ডকে বড় লক্ষ্য বেঁধে দিয়েছিল অস্ট্রেলিয়া। দুই দলের ব্যাটে বলে দুর্দান্ত পাফরম্যান্সে শেষদিনের রোমাঞ্চের অপেক্ষায় ছিল এজবাস্টন টেস্ট। তবে আজ নাথান লায়নের ঘূর্ণি আর প্যাট কামিন্সের পেস যুগলবন্দিতে পথ হারিয়েছে স্বাগতিক ব্যাটসম্যানরা। ফলে প্রথম টেস্টে জিতে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে লিড নিয়েছে অসিরা।

টস জিতে আগে ব্যাট করতে নেমে স্টিভেন স্মিথের দুঃসময়ের সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ২৮৪ রান করেছিল অস্ট্রেলিয়া। এরপর ররি বার্নসের সেঞ্চুরিতে ৩৭৪ রান করে ম্যাচে লড়াইয়ের কথা থাকার জানান দেয় ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসেও স্মিথের সেঞ্চুরির সঙ্গে শতরানের ইনিংস খেলেন ম্যাথু ওয়েড। জোড়া সেঞ্চুরিতে ভর করে ৭ উইকেটে ৪৮৭ রানে অস্ট্রেলিয়া ইনিংস ঘোষণা করলে জয়ের জন্য ৩৯৮ রানের লক্ষ্য পায় ইংলিশরা। লক্ষ্য তাড়ায় ব্যাটিং বিপর্যয়ে ১৪৬ রানে অলআউট হয় স্বাগতিকরা। ফলে প্রথম ম্যাচে ২৫১ রানের বড় ব্যবধানে জয় পায় টিম পেইনের অস্ট্রেলিয়া।

৩৯৮ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে পঞ্চম ও শেষ দিনে নিজেদর চতুর্থ ইনিংসে একশ’ রানের আগেই ৭ উইকেট হারিয়ে বসে স্বাগতিকরা। লায়ন-কামিন্সদের দাপটে জয় দেখতে থাকে অস্ট্রেলিয়া। লায়নের ঘূর্ণি বলের জাদু দেখে মনে হচ্ছিল উপমহাদেশের কোনো উইকেটে খেলা হচ্ছিল। তবে প্যাট কামিন্সদের পেস আবার জানান দিচ্ছিল ভিন্ন কথা।

চতুর্থ দিনে কোনো উইকেট না হারানো ইংল্যান্ড দলীয় ১৩ রান নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করে। পঞ্চম দিনে ব্যাটিং করতে নেমে শুরু থেকেই বিপদে পড়ে ইংলিশ ব্যাটসম্যানরা। প্যাট কামিন্সের গতি ও নাথান লায়নের ঘূর্ণিতে আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত থাকেন তারা।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৩৭ রান করে টেলএন্ডার ব্যাটসম্যান ক্রিস ওকস। এছাড়া ২৮ রান করে আসে জেসন রয় ও জো রুটের ব্যাট থেকে। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা ররি বার্নস আউট হয়েছেন ১১ রান করে। তার সমান রান করে লায়নের শিকার হয়েছেন জো ডেনলি। বাকিদের কেউই দুই অঙ্ক ছুঁতে না পারায় ১৪৬ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড।

ইংলিশদের দেড়শোর আগেই অলআউট করতে সর্বোচ্চ ৬টি উইকেট নিয়ে বড় ভূমিকাটি রাখেন নাথান লায়ন। ক্যারিয়ারের ১৫তম পাঁচ উইকেট নিলেন অসি এ স্পিনার। বাকি চারটি উইকেট নেন পেসার প্যাট কামিন্স।


রাইজিংবিডি/ঢাকা/৫ আগস্ট ২০১৯/শামীম

ইউটিউব সাবস্ক্রাইব করুন