ঢাকা, সোমবার, ১ আশ্বিন ১৪২৬, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

লিলির সম্ভাবনা

শাহনেওয়াজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-১০-৩১ ৯:৩৪:০৬ পিএম     ||     আপডেট: ২০১৭-১১-০১ ৮:৫৩:৪৫ এএম
লিলির সম্ভাবনা
লিলি ফুল (ছবি : শাহীন সালেহেদীন)
Walton E-plaza

খান মো. শাহনেওয়াজ : বর্তমানে দেশে নানা ধরণের ফুলের বাণিজ্যিক চাষ হচ্ছে। ফুলের চাষ অনেক চাষীর ভাগ্য বদলে দিয়েছে। চাষীদের ভাগ্য বদলে অবদান রেখেছে যে সব ফুল তাদের কাতারে যুক্ত হতে পারে লিলি।

অপরূপ সৌন্দর্য নিয়ে ফোটে লিলি ফুল। এ ফুল কতটা সুন্দর হতে পারে তা এর কাছে না গেলে বোঝা দুষ্কর। লিলির গাছ জন্ম নেয় মূলত কন্দ থেকে। এই কন্দ দেখতে অনেকটা পেঁয়াজের মত। কন্দ বোনার পর তা থেকে পোক্ত একটি দণ্ড বেরিয়ে আসে। এটি ফুল দণ্ড ও লম্বায় হয় প্রায় এক হাত। লিলি গাছের পাতা আসার আগেই উঁকি দেয় পুষ্পদণ্ড। এই দণ্ডের আগায় পাপড়ি মেলে দেয় লিলি ফুল।

ওয়াটার লিলি, স্পাইডার লিলি, এমারিলিস লিলি, রোজ লিলি, ইস্টার লিলি, বল লিলি, টাইগার লিলি, ম্যাগেলা লিলি, বারমুডা লিলি, হিমান্থাস লিলি- ইত্যাদি বিভিন্ন ধরণের ও কাল্টিভারের লিলি রয়েছে। লিলি ফুল অত্যন্ত দৃষ্টিনন্দন।

লিলি গাছ করা অন্যান্য ফুল গাছের চেয়ে সহজ। এর কন্দ সংগ্রহ করে তা টবে বা মাটিতে লাগলেই হয়ে যায়। কন্দ লাগানোর উপযুক্ত সময় জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত। আবহাওয়া অনুকুল হলে এপ্রিলেও কন্দ লাগানো যায়। কন্দ লাগানোর পর তিন সপ্তাহের মধ্যে চারা উঁকি দেয় এবং বাড়ন্ত পুষ্পদণ্ড দেখা যায়। গাছ বেড়ে ওঠার ছয় সপ্তাহের মধ্যেই ফুল দেয়। ফুল ফোটার সময় পাতার মাঝখানে সাদা দাগ দেখা যায়।

লিলি ফুল গাছের জন্য জমি বা টবের মাটির পরিমান অনুপাতে একেবারেই অল্প পরিমানে ইউরিয়া, ফসফেট ও পটাশ সার মেশাতে হয়। সার মেশানো মাটিতে পরিমান মত জৈব সার দিয়ে তা সপ্তাহখানেক রাখতে হয়। তারপর মাটিতে কন্দ লাগাতে হয়। লিলি গাছের জন্য পরিমান মত পানি প্রয়োজন। ফুল ফোটার আগে সকালে ও বিকেলে পানি দিলে ফুলের আকার হয় সুন্দর ও রঙ হয় উজ্জ্বল। একটি পুষ্পদণ্ডে কয়েকটি ফুল আসে। কিছুদিনের মধ্যে ফুল শুকিয়ে যায়। একটি গাছে চারটি পুষ্পদণ্ড হতে পারে। বর্ষার আগে গাছের কন্দ সংগ্রহ করে রাখতে হয়।

বিভিন্ন প্রজাতির লিলির লাল, হলুদ, গোলাপি ও নীল রঙের কাল্টিভার আছে। টাইগার লিলি ও হিমান্থাস লিলি অত্যন্ত সুদৃশ্য ফুল। মুলত সব লিলিই অত্যন্ত সুন্দর। অন্য অনেক ফুলের মতই লিলিরও ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। বাংলাদেশে এই ফুলের বাণিজ্যিক সম্ভাবনা বিশাল এবং এই ফুল রপ্তানি করে বিপুল অঙ্কের বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব।



রাইজিংবিডি/ঢাকা/৩১ অক্টোবর ২০১৭/শাহনেওয়াজ

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       
Walton AC
Marcel Fridge