ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

শিরোপার খুব কাছে খুলনা

আব্দুল্লাহ এম রুবেল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-১০-১৭ ৯:০৭:১৮ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-১৭ ১০:৩৯:১৮ পিএম
শিরোপার খুব কাছে খুলনা
ওয়ালটন জাতীয় ক্রিকেট লিগে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা খুলনা দল (ছবি : মিল্টন আহমেদ)

আব্দুল্লাহ এম রুবেল : টানা হ্যাটট্রিক শিরোপা উৎসবের সব আবহ তৈরী ছিল খুলনার। ওয়ালটন ১৯তম জাতীয় ক্রিকেট লিগের পঞ্চম রাউন্ডে রাজশাহীতে বরিশালের বিপক্ষে জয়ের সব উপলক্ষ্যই তৈরি ছিল খুলনার। পঞ্চম রাউন্ড শেষে টানা তৃতীয়বার আর জাতীয় লিগে সর্বোচ্চ ৬ বার শিরোপা জেতা হয়ে জেতো খুলনার। কিন্তু বরিশালের ব্যাটসম্যানদের দৃঢ়তায় এক ম্যাচ হাতে রেখে খুলনার শিরোপা উৎসব করা হলো না।

গতকাল সোমবার রাজশাহীর শহীদ কামরুজ্জামান স্টেডিয়ামে বরিশালের ব্যাটসম্যানদের দৃঢ়তায় ম্যাচটি ড্র হয়। শেষদিনে খুলনার জয়ের জন্য প্রয়োজন ছিলো ৯ উইকেটের। আর বরিশাল পিছিয়ে ছিলো ১৩৫ রানে। শেষ পর্যন্ত দিন শেষে ৫ উইকেট হারিয়ে ২৯৬ রান করে বরিশাল। এ ম্যাচ ড্রয়ের পরেও শীর্ষস্থান অক্ষুন্ন থাকলো খুলনা বিভাগের। ৫ ম্যাচে একটি জয়সহ খুলনার সংগ্রহ ১৬ পয়েন্ট। টুর্নামেন্টর পঞ্চম রাউন্ডে খুলনা জিতলে খুলনার পয়েন্ট হতো ২০। খুলনায় অনুষ্ঠিত রংপুর ও ঢাকা বিভাগের মধ্যকার প্রথম স্তরের অপর ম্যাচটিও ড্র হয়েছে। রংপুর ও ঢাকা বিভাগের উভয়ের সংগ্রহ ১০ পয়েন্ট করে। দু’দলেরই শিরোপা জয়ের সম্ভাবনা রয়ে গেছে। অপর দিকে এ ম্যাচে হারলে নিশ্চিত অবনমন হতো বরিশালের। আপাতত সেটাই স্বস্তি দলটির।

টুর্নামেন্টের শেষ রাউন্ড অনুষ্ঠিত হবে বিপিএলের পরে। প্রথম স্তরের শেষ রাউন্ডের ম্যাচে খুলনা বিভাগ মুখোমুখি হবে ঢাকা বিভাগের। আর রংপুর বিভাগের প্রতিপক্ষ বরিশাল বিভাগ। শিরোপা নিশ্চিত না হলেও শিরোপার খুব কাছেই আছে খুলনা বিভাগ। শেষ রাউন্ডের ম্যাচে ঢাকা বিভাগের বিপক্ষে ন্যুনতম ড্র করতে পারলেই হ্যাটট্রিক শিরোপা হয়ে যাবে খুলনার। তবে ঢাকার বিপক্ষে হারলে শিরোপা চলে যাবে ঢাকার কাছে। শেষ রাউন্ডে খুলনা জিতলে খুলনার পয়েন্ট হবে ২৬। অপর ম্যাচে রংপুর জিতলে তাদের পয়েন্ট হবে ১৮। আর শেষ রাউন্ডে খুলনা ড্র করলে খুলনার পয়েন্ট হবে ২০। আর অপর ম্যাচে রংপুর জিতলে তাদের পয়েন্ট হবে ১৮। সেক্ষেত্রেও খুলনা চ্যাম্পিয়ন হবে। আর খুলনা যদি ম্যাচ ড্র করে আর অপর ম্যাচে রংপুর যদি জয় পায় তাহলে খুলনা আর রংপুর উভয় দলের পয়েন্ট হবে ১৮ করে। সেক্ষেত্রে দুই দলের জয়ের সংখ্যা দেখা হবে। সেক্ষেত্রেও দু’দলের সমান জয় থাকবে। চ্যাম্পিয়ন নির্ধারনের ক্ষেত্রে এরপরে দেখা হবে দুই দলের উইকেট প্রাপ্তিতে কারা এগিয়ে আছে। 

তবে অন্য হিসেবও আছে খুলনা যদি শেষ ম্যাচে ড্র করে আর রংপুর বিভাগ যদি বরিশালের বিপক্ষে ইনিংস ব্যবধানে জয় পায় সেক্ষেত্রে একটি বোনাস পয়েন্টসহ তাদের অর্জিত হবে ১৯ পয়েন্ট। আর চ্যাম্পিয়ন হয়ে যাবে রংপুর। ফলে খুলনা শিরোপার খুব কাছে থাকলেও শেষ রাউন্ডেও রয়েছে অনেক হিসাব। 

অপরদিকে প্রথম স্তরের দল বরিশালকে অবনমন এড়াতে হলে শেষ ম্যাচে জয়ের বিকল্প নেই। টুর্নামেন্টে একটি ম্যাচে পরাজিত হয়ে পঞ্চম রাউন্ড শেষ প্রথম স্তরের সর্বনিন্ম দল হিসেবে রয়েছে তারা। তাদের পয়েন্ট ৮। 

প্রথম স্তরের পয়েন্ট টেবিল

টিম

ম্যাচ

জয়

পরাজয়

টাই

ড্র

পয়েন্ট

খুলনা

১৬

ঢাকা বিভাগ

১০

রংপুর

১০

বরিশাল




রাইজিংবিডি/খুলনা/১৭ অক্টোবর ২০১৭/রুবেল/আমিনুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন