ঢাকা, বুধবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

শুভ শক্তি জাগিয়ে তুলবে রাইজিংবিডি

সাইফ বরকতুল্লাহ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২৬ ৮:২৩:২৬ এএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৬ ১২:৩৭:৪৪ পিএম

সাইফ বরকতুল্লাহ : আপনি গ্রামে ঘুরতে গেছেন। সেই গ্রামে বিদ্যুৎ নেই। রাস্তাঘাটও কাঁচা। ঘুরতে ঘুরতে হঠাৎ দেখলেন বড় দুর্ঘটনা। আপনার হাতে ছিল অ্যান্ড্রয়েড মোবাইল ফোন। ফোনসেটে ওই দুর্ঘটনার ছবি তুলে কিছু তথ্য দিয়ে সামাজিক মাধ্যমে পোস্ট দিলেন। সাথে সাথে আপনার সেই পোস্ট সংবাদমাধ্যমের কর্মীদের চোখে পড়ল। সংবাদমাধ্যমের কর্মীরা আরো খোঁজ খবর নিয়ে নিউজ করে দিলেন। হ্যাঁ, এভাবেই বদলে গেছে সাংবাদিকতা। এখন সাংবাদিকতা পৌঁছে গেছে নতুন পর্যায়ে। মুহূর্তেই খবর পৌঁছে যাচ্ছে সবার হাতের মুঠোয়। তথ্যপ্রযুক্তির প্রভাবে বদলে যাচ্ছে সংবাদমাধ্যম। নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবিলা করছেন এ সময়ের গণমাধ্যমকর্মীরা।

সঠিক তথ্য পরিবেশনে এগিয়ে
বর্তমান বদলে যাওয়া সময়ের মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি ডটকম। বস্তুনিষ্ঠ ও তথ্যনির্ভর প্রতিনিধিত্বশীল গণমাধ্যম হিসেবে সাফল্যের ষষ্ঠ বর্ষ পেরিয়ে সপ্তম বর্ষে পা দিল রাইজিংবিডি। ইতিবাচক সাংবাদিকতার মাধ্যমে বাংলাদেশের নতুন ধারা এবং স্বতন্ত্র অবস্থান তৈরি করেছে সংবাদমাধ্যমটি। অনলাইন নিউজ পোর্টালটির যাত্রা শুরু ২০১৩ সালের ২৬ এপ্রিল। গত কয়েক বছরে বাংলাদেশে বেড়েছে গণমাধ্যম। প্রযুক্তির প্রভাবে পরিবর্তন এসেছে সংবাদ পরিবেশনেও। তবে দ্রুত ও সঠিক তথ্য নিয়ে সংবাদ প্রকাশে এগিয়ে রয়েছে রাইজিংবিডি। আস্থাও অর্জন করেছে। যে কারণে  নিজের অবস্থান তৈরি করতে পেরেছে পোর্টালটি।

বৈচিত্র্য ও বিচিত্র
নিউজ পোর্টালটিতে বিভিন্ন ক্যাটাগরিতে প্রকাশিত হচ্ছে নানা প্রতিবেদন, ফিচার, বিশ্লেষণ। ক্যাটাগরিগুলো দেখলেই তা বোঝা যায়। জাতীয়, পজিটিভ বাংলাদেশ, নারী ও শিশু, ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি, ব্যাংক-বীমা, শেয়ারবাজার, করপোরেট কর্নার, কৃষি, রাজনীতি, স্পেশাল, স্বাস্থ্য, পরিবেশ, শিক্ষা, সাহিত্য, বিনোদন, খেলাধুলা, আন্তর্জাতিক, বিজ্ঞান-প্রযুক্তি, লাইফস্টাইল, ভ্রমণ, মতামত, সাক্ষাৎকার, মিডিয়া, আইন ও অপরাধ, প্রবাস, ছবিঘর, সাতসতেরো, অন্য দুনিয়া ও দেহঘড়ি। এছাড়া সম্পাদকীয় ও মতামত প্রকাশিত হচ্ছে প্রতিনিয়ত।
 

বিভিন্ন উৎসবে রাইজিংবিডির বিশেষ মুদ্রিত সংখ্যার প্রচ্ছদ

 

জাতীয় গুরুত্বপূর্ণ ক্ষেত্রে রাইজিংবিডি
গত ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন হয়। এ নির্বাচনে সব ধরনের খবর তাৎক্ষণিক সংগ্রহের জন্য আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ে রাইজিংবিডি ডটকমের পক্ষ থেকে স্থাপন করা হয় ‘বিশেষ নির্বাচনী বুথ’। এই বুথ থেকে নির্বাচনসংক্রান্ত সব ধরনের তথ্য ও আপডেট প্রকাশ করা হয় প্রতি মুহূর্তে। তাৎক্ষণিক সংবাদ সংগ্রহের জন্য নির্বাচন কমিশন চত্বরে ৩৯টি বিশেষ বুথ স্থাপন করা হয়েছিল। এর মধ্যে আলাদা আলাদা বুথ স্থাপন করেছে দেশের প্রধান প্রধান টেলিভিশন চ্যানেল, দৈনিক বাংলা ও ইংরেজি পত্রিকা এবং কয়েকটি নেতৃস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল। এর মধ্যে রাইজিংবিডির বিশেষ বুথের কারণে রাইজিংবিডি সবার নজর কাড়ে।

প্রান্তিক মানুষের কণ্ঠস্বর
রাইজিংবিডি ডটকমে প্রকাশিত আরো কয়েকটি শিরোনামগুলো দেখুন-‘বায়োস্কোপ দেখিয়ে চলে তার সংসার’, ‘উপকূলের জেলেরা কীভাবে বাঁচবে?’, ‘আলোকিত তরুণ ইব্রাহিম’, ‘উপকূলে বাড়ছে পর্যটনের সম্ভাবনা’, ‘জামালের পরিবর্তনের লড়াই’, ‘আবছা আলোয় শারমিনের আলোকিত ফল’, ‘কৃষি সেবা এখন গ্রামে’, ‘যশোরে সবজি চাষে বদলে গেছে মাঠের দৃশ্যপট’, ‘হাওরে ঘাস চাষের নতুন প্রযুক্তি উদ্বোধন’, ‘তরুণদের উদ্যোগে মফ:স্বলে ডিজিটাল স্কুল’, ‘মনের আলোয় বই পড়েন তারা’, ‘এতিম শিশুদের স্বপ্নের একদিন’। এরকম হাজারো  প্রতিবেদন ও ফিচার রাইজিংবিডিতে প্রকাশিত হয়েছে। প্রতিনিয়তই এ ধরনের প্রতিবেদন ও ফিচার প্রকাশিত হচ্ছে। কারণ, প্রান্তিক মানুষের কথা বলে রাইজিংবিডি।


একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কমিশন সচিবালয়ে রাইজিংবিডির ‘বিশেষ নির্বাচনী বুথ’


সামাজিক মাধ্যমে
শুরু থেকেই রাইজিংবিডি ডটকমের অগ্রযাত্রা অব্যাহত রয়েছে। এটি এখন অনেক পাঠকেরই অপরিহার্য নিউজ পোর্টালে পরিণত হয়েছে। ২০১৬ সালে তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে রাইজিংবিডির ফেসবুক লাইক সংখ্যা ছিল ৯,০৮,১৬২। ২০১৯ সালে সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে এর ফেসবুক লাইক সংখ্যা ১৭,৫৪,০০৫।

মুদ্রিত সংখ্যা
বাংলাদেশের সাহিত্যাঙ্গনেও বিশেষ প্রভাব ও জনপ্রিয়তা অর্জন করেছে রাইজিংবিডি। প্রকাশ হচ্ছে বিশেষ দিনে বিশেষ বিশেষ সংখ্যা। বৈশাখ সংখ্যা, ঈদ সংখ্যা নিয়মিত মুদ্রিত সংখ্যা হিসেবে বের হচ্ছে। এখানে দেশ-বিদেশের জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ লেখকদের লেখা নিয়মিত প্রকাশিত হচ্ছে। সাহিত্যাঙ্গনে নতুন করে আলোচনার জন্ম দিয়েছে এই সংখ্যাগুলো।

নিজস্ব ভবনে রাইজিংবিডি
গত ২২ ফেব্রুয়ারি থেকে নিজস্ব ঠিকানায় নতুন উদ্যমে পথচলা শুরু করেছে সংবাদমাধ্যমটি। বর্তমানে ঢাকার মিরপুরে মাজার রোডে নিজস্ব ভবনে কার্যালয় থেকে পরিচালিত হচ্ছে।
 

নিজস্ব ভবনে রাইজিংবিডি অফিস


একঝাঁক প্রতিশ্রুতিশীল কর্মী
রাইজিংবিডিতে অভিজ্ঞ ও প্রতিশ্রুতিশীল একঝাঁক সাংবাদিক ও সংবাদকর্মী কর্মরত আছেন। বস্তুনিষ্ঠ সংবাদের জন্য তারা নিজেদের মেধা ও মননকে সর্বোচ্চ কাজে লাগিয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

সামনে এগিয়ে যাওয়ার প্রত্যয়
গত বছর ঠিক এই দিনে প্রতিষ্ঠানটির ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রকাশক এস এম জাহিদ হাসান বলেন, ‘বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে অনলাইন গণমাধ্যমের ভবিষ্যৎ উজ্জ্বল। আগামী দিনে অন্যান্য গণমাধ্যমের তুলনায় অনলাইন গণমাধ্যমই সর্বাধিক জনপ্রিয় অবস্থানে থাকবে। একটি দেশের উন্নতি নির্ভর করে সাংস্কৃতিক চর্চার ওপর। দেশের মানুষকে সংস্কৃতিমনা করতে না পারলে অর্থনৈতিক মুক্তির সার্থকতা আসে না। অর্থনৈতিক মুক্তির সঙ্গে সঙ্গে সুষ্ঠু সাংস্কৃতিক বিকাশে গণমাধ্যমের ভূমিকা অপরিসীম। সেক্ষেত্রে রাইজিংবিডি ডটকম সবসময়ই ইতিবাচক ভূমিকা রেখে আসছে। আমরা আশা করি, আগামীতেও আমাদের পথচলার ধারাবাহিকতা বজায় থাকবে। শুভ শক্তি জাগিয়ে তুলবে রাইজিংবিডি। এ প্রত্যাশা আগামী দিনগুলোতেও অব্যাহত থাকুক।’

আরো পড়ুন

* রাইজিংবিডি প্রান্তিক মানুষের কণ্ঠস্বর

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৬ এপ্রিল ২০১৯/সাইফ/শাহনেওয়াজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন