ঢাকা, সোমবার, ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

শ্রীলঙ্কায় মধ্যরাত থেকে জরুরি অবস্থা

এনএ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-২২ ৫:৪২:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-২৩ ৮:৪৭:৪৪ এএম

আন্তর্জাতিক ডেস্ক : শ্রীলঙ্কায় সিরিজ বোমা হামলায় ২৯০ জনের মৃত্যু ও পাঁচশজনের আহত হওয়ার ঘটনায় সে দেশে জরুরি অবস্থা জারি করা হচ্ছে।

সোমবার মধ্যরাত থেকে দেশব্যাপি এই সিদ্ধান্ত কার্যকর হবে। প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা জরুরি অবস্থা জারির ঘোষণা দেবেন বলে তার দপ্তর থেকে জানানো হয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, শ্রীলঙ্কার প্রেসিডেন্টের মিডিয়া ইউনিট এক বিবৃতিতে বলেছে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে দেশের জাতীয় নিরাপত্তা কাউন্সিল জরুরি অবস্থা জারির এই সিদ্ধান্ত নিয়েছে। তবে এক্ষেত্রে মত প্রকাশের স্বাধীনতায় কোনো ধরনের হস্তক্ষেপ করা হবে না।

এদিকে রোববারের হামলার পর রাজধানী কলম্বোতে টানা দ্বিতীয় রাতের মত কারফিউ জারি করেছে শ্রীলঙ্কা সরকার। সোমবার রাত ৮টা থেকে ভোর ৪টা পর্যন্ত এই কারফিউ বলবৎ থাকবে।   

প্রসঙ্গত, রোববার ইস্টার সানডের দিনে শ্রীলঙ্কায় দুই দফায় তিন গির্জা ও চারটি বিলাসবহুল হোটেলসহ আট জায়গায় বোমা হামলা হয়। এতে নিহত হয়েছে ২৯০ জন। আহত হয় প্রায় পাঁচশ।
 


সকালে প্রথমে হামলার শিকার হয়েছে ক্যাথলিক খ্রিস্টানদের তিনটি বড় গির্জা সেইন্ট অ্যান্থনি চার্চ, সেইন্ট সেবাস্টিয়ান চার্চ ও জিয়ন চার্চ। ইস্টার সানডের প্রার্থনায় এসব চার্চে সমবেত হয়েছিলেন হাজারো মানুষ।

এছাড়া হামলা হয় কলম্বোর পাঁচ তারকা হোটেল শাংরি লা, কিংসবুরি ও সিনামন গ্র্যান্ড জোটেলে। এসব হোটেলে অনেক বিদেশি পর্যটক ছিলেন। শ্রীলঙ্কার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের মধ্যে অন্তত ৩২ জন বিদেশি নাগরিক রয়েছেন।
দেশটির মন্ত্রিসভার মুখপাত্র ও স্বাস্থমন্ত্রী রাজিথা সেনারত্নে বলেছেন, কেবল শ্রীলঙ্কার কোনো গ্রুপের পক্ষে এত ব্যাপক মাত্রায় হামলা চালনো সম্ভব বলে তিনি মনে করেন না। এর পেছনে কোনো আন্তর্জাতিক নেটওয়ার্ক রয়েছে ।

এসব হামলায় এখন পর্যন্ত কেউ দায় স্বীকার করেনি। শ্রীলঙ্কার বিভিন্ন স্থানে নিরাপত্তা বাহিনীর তল্লাশি অভিযান চলছে। এ পর্যন্ত ২৪ জনকে সন্দেহভাজন হিসেবে গ্রেপ্তার করেছে পুলিশ।    

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৯/এনএ