ঢাকা, বৃহস্পতিবার, ২৬ চৈত্র ১৪২৬, ০৯ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

‘সচেতন হলে অনেক রোগ থেকে মুক্তি সম্ভব’

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৪ ১২:৪৯:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৪ ১২:৪৯:৩৭ পিএম

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, পরিচ্ছন্নতা একটি অভ্যাস। এ অভ্যাস প্রতিদিন পালন করতে হবে। সুস্বাস্থ্যের অধিকারী হতে হলে নিজে পরিস্কার-পরিচ্ছন্ন  থাকতে হবে।

বুধবার সকালে আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে 'পরিচ্ছন্ন বাংলাদেশ - শিক্ষাপ্রতিষ্ঠানে পরিচ্ছন্নতা কার্যক্রম’ এর উদ্বোধন উপলক্ষে  আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘খাওয়ার আগে ও পরে এবং বাথরুম ব্যবহারের পরে ভালো করে হাত ধুতে হবে। নিজে সচেতন হলে ডেঙ্গুসহ অনেক রোগ থেকে আমরা মুক্তি পেতে পারি।’

তিনি বলেন, ‘সরকার গ্রাম পরিচ্ছন্ন রাখবে, শহর পরিচ্ছন্ন রাখবে এবং সর্বোপরি সমগ্র বাংলাদেশকে পরিচ্ছন্ন রাখবে । সমগ্র বাংলাদেশকে পরিচ্ছন্ন রাখতে  সরকার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।’

উল্লেখ্য, ঢাকা মহানগর, গোপালগঞ্জ এবং চাঁদপুর পৌরসভায় এই পরিচ্ছন্নতা কার্যক্রমের পাইলটিং কার্যক্রম বাস্তবায়ন করা হবে । পরবর্তীতে পর্যায়ক্রমে  দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে । আলোচনা সভার পর সকল শিক্ষার্থীদের মাঝে সাবান বিতরণ করা হয় ।

বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) মো. শাহ কামাল সভায় সভাপতিত্ব করেন। এ সময় আরো অনেকে উপস্থি ছিলেন।

 

রাইজিংবিডি/ঢাকা/৪ সেপ্টেম্বর ২০১৯/আসাদ/ইভা