ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সব ধরনের সূচক ও লেনদেন বেড়েছে গত সপ্তাহে

আশিক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০৭-০৮ ১২:২৯:২৪ পিএম     ||     আপডেট: ২০১৭-০৭-০৮ ১২:২৯:২৪ পিএম
সব ধরনের সূচক ও লেনদেন বেড়েছে গত সপ্তাহে

অর্থনৈতিক প্রতিবেদক : ইতিবাচক প্রবণতা ও লেনদেনের মাধ্যমে কেটেছে পুঁজিবাজারের গত সপ্তাহ। পবিত্র ঈদুল ফিতর শেষে লেনদেনের শুরুর প্রথম দিন থেকেই পুঁজিবাজারে ইতিবাচক প্রবণতা দেখা যায়। এই ধারা অব্যাহত ছিল সপ্তাহের শেষ কার্যদিবসেও। আলোচ্য সপ্তাহে ১১টি খাতের লেনদেন গত সপ্তাহের তুলনায় বেড়েছে। আর কমেছে ৯টি খাতের।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, সমাপ্ত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন। আলোচ্য সপ্তাহে লেনদেন বৃদ্ধির পরিমাণ ছিল ৪৮ দশমিক ২০ শতাংশ। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্র এ তথ্য জানিয়েছে।

গত সপ্তাহে ৫ কার্যদিবসে মোট ৫ হাজার ২৯৫ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে ২ কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৪২৯ কোটি ২৮ লাখ টাকার। ২ কার্যদিবস হিসাব ধরলে দেখা যায়, সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ১ হাজার ৭২২ কোটি ৩৬ লাখ টাকা বা ৪৮ দশমিক ২০ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯০ দশমিক ৪৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪ দশমিক ১৭ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৩ দশমিক ৪১ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৯৪ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ২ দশমিক ৬৯ শতাংশ বা ১৫০ দশমিক ৫৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ১ দশমিক ৫৫ শতাংশ বা ৩২ দশমিক ১৭ পয়েন্ট। অপরদিকে, শরিয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১ দশমিক ৬৪ শতাংশ বা ২১ দশমিক ১২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৮১টি কোম্পানির, কমেছে ৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টির। আর লেনদেন হয়নি একটি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৩৩৩ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে ১ দশমিক ৭২ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২১৬টি কোম্পানির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির।

এদিকে দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে এবারও সাপ্তাহিক লেনদেনের শীর্ষে রয়েছে বস্ত্র খাত। একই সঙ্গে বেড়েছে এ খাতের লেনদেন। আলোচ্য সপ্তাহে ডিএসইর মোট লেনদেনের ১৮ দশমিক ৫০ শতাংশ ছিল এ খাতের। গত সপ্তাহে এটি ছিল ১৭ দশমিক ৯০ শতাংশ।

লেনদেন বেড়েছে এমন খাতগুলো হলো- বস্ত্র, আর্থিক খাত, বিবিধ, আইটি, সিমেন্ট, সেবা, সাধারণ বিমা, চামড়া, জীবন বিমা, সিরামিক ও পাট খাত। আর কমেছে এমন খাতগুলো হলো- ব্যাংক, বিদ্যুৎ-জ্বালানি, ওষুধ ও রসায়ন, প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক, টেলিকম, ভ্রমণ ও পর্যটন, মিউচুয়াল ফান্ড এবং কাগজ ও মুদ্রণ। ইন্টারন্যাশনাল লিজিং সিকিউরিটিজ লিমিটেড সূত্র এই তথ্য জানিয়েছে।

সূত্র মতে, সাপ্তাহিক লেনদেনের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ব্যাংক খাত। তবে গত সপ্তাহের তুলনায় কমেছে এ খাতের লেনদেন। আলোচ্য সপ্তাহে ডিএসইর মোট লেনদেনের ১৩ দশমিক ১০ শতাংশ। গত সপ্তাহে ১৫ দশমিক ২০ শতাংশ ছিলো এ খাতের দখলে।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ওষুধ ও রসায়ন খাত। তৃতীয় স্থানে থাকলেও গত সপ্তাহের তুলনায় লেনদেন কমেছে এ খাতের। আলোচ্য সপ্তাহে লেনদেনে ১১ দশমিক ৬০ শতাংশ ছিল এ খাতের। গত সপ্তাহে এটি ছিল ১১ দশমিক ৭০ শতাংশ।



রাইজিংবিডি/ঢাকা/৮ জুলাই ২০১৭/আশিক/হাসান/এসএন

ইউটিউব সাবস্ক্রাইব করুন