ঢাকা, শনিবার, ২ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

উইকেটের সেঞ্চুরিতে তাইজুলের রেকর্ড

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৫ ১১:১৯:০৫ এএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৫ ৩:৫১:২০ পিএম

চট্টগ্রাম থেকে ক্রীড়া প্রতিবেদক : তাইজুল ইসলামের টার্ন করা বলটায় চাইলেও কিছু করতে পারতেন না ইহসানউল্লাহ জানাত। বাঁহাতি স্পিনারের বলটা পড়েছিল লেগ ও মিডল স্টাম্পে, এরপর ব্যাট-প্যাড ফাঁকি দিয়ে আঘাত করে অফ স্টাম্পে। বোল্ড আফগানিস্তানের ওপেনার।

দুই হাত ওপরে তুলে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ তাইজুলের। শুধুমাত্র এই উইকেটের জন্য যেন বাড়তি উন্মাদনা বাঁহাতি স্পিনারের। কেন-ই বা হবে না। ইহসানউল্লাহর উইকেট নিয়ে তাইজুল পেয়েছেন টেস্ট ক্রিকেটে নিজের শততম উইকেটের স্বাদ।

পাশাপাশি বাংলাদেশি ক্রিকেটার হিসেবে দ্রুততম একশ উইকেট নেওয়ার কীর্তিও গড়েছেন তাইজুল। নিজের ২৫তম টেস্টে তাইজুল পেলেন একশ উইকেট। আগের রেকর্ডধারী সাকিব আল হাসান উইকেটের তিন অঙ্ক ছুঁয়েছিলেন ২৮ টেস্টে।  

কোনো পেসার ছাড়া আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামে খেলছে বাংলাদেশ। নতুন বলে শুরুতেই আক্রমণে আসেন তাইজুল। সপ্তম ওভারে পেয়ে যান সাফল্য। ২০১৪ সালে টেস্ট অভিষেক এই বাঁহাতি স্পিনারের। ঘরোয়া ক্রিকেটে দারুণ পারফরম্যান্সের সুবাদে তার টেস্ট অভিষেক হয় ওয়েস্ট ইন্ডিজে। প্রথম ইনিংসেই পেয়েছিলেন ৫ উইকেট।

পারফরম্যান্সের সেই ধারাবাহিকতা এখনো চলছে। দেশের মাটিতে সাদা পোশাকে ধারাবাহিক সাফল্য পাচ্ছেন। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে ৮ উইকেট, পাকিস্তানের বিপক্ষে ৬ উইকেট তার সেরা পারফরম্যান্স। ঢাকায় ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে হারাতে বড় ভূমিকা রেখেছিলেন এই স্পিনার।

৩০.৭৯ গড়ে, ৩.১৮ ইকোনমি রেটে ২৫ টেস্টে তাইজুলের শিকার ১০০ উইকেট। মোহাম্মদ রফিক ও সাকিব আল হাসানের পর বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে তাইজুল পেলেন একশ উইকেটের স্বাদ। মোহাম্মদ রফিকের ক্যারিয়ার থেমে গিয়েছিল একশ উইকেটের ল্যান্ডমার্কে। সাকিবের টেস্ট উইকেট ২০৫টি। দুই বাঁহাতির দাপট চলছে বাংলাদেশ ক্রিকেটে।

 

রাইজিংবিডি/চট্টগ্রাম/৫ সেপ্টেম্বর ২০১৯/ইয়াসিন/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন