ঢাকা, মঙ্গলবার, ৬ কার্তিক ১৪২৬, ২২ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সাকিবকে টপকে স্টোকস দুইয়ে

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২৭ ৫:১৬:১৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২৭ ৬:৪১:১৯ পিএম

ক্রীড়া ডেস্ক: প্রথমবারের মতো অলরাউন্ড র‌্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এসেছেন ইংল্যান্ডের বেন স্টোকস। এর আগে ২০১৭ সালের সেপ্টেম্বরে একবারই তিনে উঠেছিলেন।

হেডিংলি টেস্টে অসাধারণ পারফরম্যান্স দিয়ে ইংল্যান্ডকে জিতিয়েছিলেন এ পেস অলরাউন্ডার। দ্বিতীয় ইনিংসে তার অনবদ্য ১৩৫ রানের ইনিংস এবং ম্যাচে গুরুত্বপূর্ণ ৪ উইকেট ইংল্যান্ডের জয়ে বড় ভূমিকা রেখেছে। অবিশ্বাস্য এক ইনিংস খেলে র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন স্টোকস। 

৪৪ রেটিং পয়েন্ট পেয়ে অলরাউন্ড র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো দুইয়ে উঠেছেন ২৮ বছর বয়সী এ ক্রিকেটার। পেছনে ফেলেছেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান ও ভারতের স্পিন অলরাউন্ডার রবীন্দ্রর জাদেজাকে। অলরাউন্ড র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন স্টোকস। ৪১১ রেটিং পয়েন্ট নিয়ে স্টোকসের অবস্থান দুইয়ে। সাকিবের রেটিং পয়েন্ট ৩৯৯। ৩৯৫ রেটিং পয়েন্ট জাদেজার। ৪৩৩ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার।

অলরাউন্ড র‌্যাঙ্কিংয়ে উন্নতির পাশাপাশি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন বাঁহাতি ব্যাটসম্যান। ১৩ ধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ের ১৩তম স্থানে স্টোকস। টেস্ট ক্রিকেটে এটি তার ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিং।

অস্ট্রেলিয়ার ছুড়ে দেওয়া ৩৫৯ রানের টার্গেট তাড়া করে হেডিংলি টেস্টে মাত্র ১ উইকেটে জয় পায় ইংল্যান্ড। অপরাজিত ১৩৫ রানের বীরোচিত ইনিংস খেলে অসম্ভবকে সম্ভব করেন স্টোকস। ২১৯ বল খেলে ১১ চার ও ৮ ছক্কায় খেলেন ম্যাচজয়ী ইনিংসটি।  একে একে সঙ্গীরা বিদায় নিলেও তিনি ছিলেন অবিচল। দশম উইকেট জুটিতে স্টোকস ও লিচ ৭৬ রান তোলেন। এতে লিচের ব্যাট থেকে আসে মাত্র ১ রান। আর ৭৬ বলে স্টোকস করেন ৭৪।  ওয়ান ম্যান আর্মি হয়ে ইংল্যান্ডকে নোঙর করান জয়ের বন্দরে।


রাইজিংবিডি/ঢাকা/২৭ আগস্ট ২০১৯/ইয়াসিন

ইউটিউব সাবস্ক্রাইব করুন