ঢাকা, বুধবার, ৭ কার্তিক ১৪২৬, ২৩ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সাকিব-মুশফিকের ব্যাটে রেকর্ড বইয়ে ওলট-পালট

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-১৩ ৫:৪৩:৪৯ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৪ ৭:০৪:৩৮ এএম
৩৫৯ রানের রেকর্ড জুটি গড়ার পথে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম

ক্রীড়া প্রতিবেদক : অসাধারণ ব্যাটিংয়ে ২১৭ রানের মহাকাব্যিক ইনিংস খেললেন সাকিব আল হাসান। মুশফিকুর রহিমের ব্যাট থেকেও এলো ১৫৯ রানের দুর্দান্ত ইনিংস। দুজন পঞ্চম উইকেটে গড়লেন ৩৫৯ রানের বিশাল জুটি। তাদের ব্যাটে ওয়েলিংটন টেস্টের দ্বিতীয় দিনে রেকর্ড বইয়ে হলো ওলট-পালট। চলুন রেকর্ডগুলো দেখে নেওয়া যাক এক নজরে।

*টেস্টে যেকোনো উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটির রেকর্ড এখন সাকিব ও মুশফিকের। সাকিব-মুশফিক জুটির ৩৫৯ রান পেছনে ফেলেছে ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টে তামিম ইকবাল ও ইমরুল কায়েসের ৩১২ রানের উদ্বোধনী জুটিকে।

*সেই সঙ্গে এটি টেস্টে পঞ্চম উইকেটে চতুর্থ সর্বোচ্চ রানের জুটি। এটি নিউজিল্যান্ডে যেকোনো উইকেটে সফরকারী দলের সর্বোচ্চ রানের জুটিও। সাকিব-মুশফিক ছাড়িয়ে গেছেন ১৯৭৩ সালে ডানেডিনে পাকিস্তানের আসিফ ইকবাল ও মুশতাক আহমেদের চতুর্থ উইকেটে করা ৩৫০ রানকে।

*এটি নিউজিল্যান্ডে যেকোনো উইকেটে তৃতীয় সর্বোচ্চ রানের জুটি। নিউজিল্যান্ডে সেরা চারটি জুটিই ওয়েলিংটনে।

*এটি নিউজিল্যান্ডের বিপক্ষে পঞ্চম উইকেটে সর্বোচ্চ রানের জুটি। পেছনে পড়েছে ১৯৭৬ সালে লাহোরে আসিফ ইকবাল ও জাভেদ মিয়াঁদাদ জুটির ২৮২ রান।

*মাত্র তৃতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে টেস্টে ডাবল সেঞ্চুরি পেলেন সাকিব। তার ২১৭ রান টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। তিনি ছাড়িয়ে গেছেন ২০১৫ সালে খুলনায় পাকিস্তানের বিপক্ষে তামিমের করা ২০৬ রানকে। এই দুজন ছাড়া বাংলাদেশের হয়ে ডাবল সেঞ্চুরি আছে কেবল মুশফিকের।

*তৃতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ৩০০০ রানের মাইলফলক পেরিয়েছেন সাকিব। ৪৫ টেস্টে ৩১৪৬ রান নিয়ে সাকিব আছেন এখন দ্বিতীয় স্থানে। তিনি ছাড়িয়ে গেছেন হাবিবুল বাশারকে (৫০ টেস্টে ৩০২৬ রান।)। ৪৫ টেস্টে ৩৪০৫ রান নিয়ে সবার ওপরে তামিম।

*টেস্ট ইতিহাসের মাত্র ১৪তম ক্রিকেটার হিসেবে ৩০০০ রান ও ১৫০ উইকেটের ‘ডাবল’ ছুঁয়েছেন সাকিব। টেস্টে তার উইকেট ১৫৯টি।

*এই নিয়ে সপ্তমবার নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ও ছয় নম্বরে নামা ব্যাটসম্যান সেঞ্চুরি পেলেন। এ ছাড়া মাত্র পঞ্চমবার পাঁচ ও ছয় নম্বরে ১৫০ বা এর বেশি রানের ইনিংস দেখল টেস্ট ক্রিকেট।

*এই প্রথম বাংলাদেশের ইনিংসে প্রথম ছয় ব্যাটসম্যানের চারজন পঞ্চাশোর্ধ ইনিংস খেললেন। তামিম ও মুমিনুল করেছেন ফিফটি, সাকিব ও মুশফিক সেঞ্চুরি।

*নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি দ্বিতীয় দিন পর্যন্ত ৩১ ওভারে ১৪৪ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। এটা তার ক্যারিয়ারের দ্বিতীয় খরুচে বোলিং। সবচেয়ে খরুচে ২০১৫ সালে লর্ডস টেস্টে ১৬২ রানে ২ উইকেট।

*দ্বিতীয় দিন শেষে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৫৪২। নিউজিল্যান্ডের বিপক্ষে এটিই এখন বাংলাদেশের সর্বোচ্চ রান। পেছনে পড়েছে ২০১৩ সালে চট্টগ্রামে করা ৫০১। সব মিলিয়ে এটি এখন বাংলাদেশের চতুর্থ সর্বোচ্চ।

 

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ জানুয়ারি ২০১৭/পরাগ 

ইউটিউব সাবস্ক্রাইব করুন