ঢাকা, বুধবার, ১৮ চৈত্র ১৪২৬, ০১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

বিভ্রান্তি ছড়াবে না গার্ডিয়ান

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-০৪ ৫:০৬:১৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-০৪ ৫:১০:৫৬ পিএম
প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : অনেক সময়ই অসৎ উদ্দেশ্যে অনেক পুরোনো সংবাদকে ভাইরাল করা হয়, যার ফলশ্রুতিতে ঘটে যায় অনেক অনাকাঙ্ক্ষিত ঘটনা। আর এটা সম্ভব হয় সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার হওয়া পুরোনো সংবাদগুলোতে তারিখ উল্লেখ না থাকার কারণে।

তবে এখন যুক্তরাজ্যে ভিত্তিক গার্ডিয়ান পত্রিকার পুরোনো কোনো সংবাদকে কেউ অসৎ উদ্দেশ্যে ভাইরাল করতে পারবে না। কারণ এখন থেকে গার্ডিয়ান পত্রিকার পুরোনো কোনো সংবাদ সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার হওয়ার সময় তাতে প্রকাশের তারিখ উল্লেখ থাকবে।

সাধারণত ফেসবুক, টুইটার এবং হোয়াটসঅ্যাপের মতো অ্যাপগুলোতে কোনো সংবাদ শেয়ার করার সময় সেগুলোতে প্রকাশনার তারিখ প্রদর্শিত হয় না। তবে এখন থেকে গার্ডিয়ান তাদের পুরোনো সংবাদগুলোর ছবিতে তারিখ উল্লেখ করে দিবে, যাতে করে সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার হওয়ার পর পুরোনো সংবাদগুলোকে সবাই চিহ্নিত করতে পারে।

বেশিরভাগ জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম এবং সার্চ ইঞ্জিন যখন তাদের প্ল্যাটফর্মে কোনো সংবাদ শেয়ার করা হয় তখন একটি তথ্য ‘কার্ড’ প্রদর্শন করে। আর এই কার্ডগুলোতে শিরোনাম, ছবি, সংবাদটির সংক্ষিপ্ত সারাংশ এবং সংবাদটির মূল ওয়েবসাইট এর নাম উল্লেখ থাকে। কিন্তু সংবাদটি যে তারিখে লেখা হয়েছিল তা প্রদর্শন করে না। তাই প্রায়ই মূল প্রকাশনার কয়েক বছর পরেও পুরোনো এই সংবাদগুলো ভাইরাল হয়ে যায়।

গার্ডিয়ানের ক্রিস মোরান বলেন, ‘এখন থেকে সামাজিক যোগাযোগমাধ্যম এবং সার্চ ইঞ্জিনে প্রদর্শিত আমাদের সংবাদগুলোতে গার্ডিয়ানের লোগো সহ ১ বছরের পুরোনো সকল সংবাদে প্রকাশনার তারিখটি স্পষ্টভাবে উল্লেখ থাকবে। আমরা বিশ্বাস করি যে আমাদের এই পদক্ষেপ অসৎ চরিতার্থের মানুষগুলোকে আমাদের সংবাদকে খারাপ উদ্দেশ্যে ব্যবহারকে ক্রমশ কঠিন করে তুলবে।’

ফেসবুক গার্ডিয়ানের এই উদ্যোগ সম্পর্কে এখনো কোনো মন্তব্য করেনি। তবে কোম্পানিটি জানিয়েছে, তাদের প্ল্যাটফর্মে ২৪টি ভাষায় লেখা, ছবি এবং ভিডিও শেয়ার করার আগে তার সত্যতা যাচাই করার জন্য একটি ফেক্ট-চেকিং অংশীদার রয়েছে। টুইটারও এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

তথ্যসূত্র : বিবিসি




রাইজিংবিডি/ঢাকা/৪ এপ্রিল ২০১৯/ফিরোজ