ঢাকা, শনিবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৪ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

সিকৃবির সমাবর্তন ঘিরে উৎসবের আমেজ

স্বকৃত নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০২-১৫ ১২:৫৫:৫৫ পিএম     ||     আপডেট: ২০১৮-০২-১৫ ১২:৫৫:৫৫ পিএম
সিকৃবির সমাবর্তন ঘিরে উৎসবের আমেজ
Walton E-plaza

সিলেট সংবাদদাতা : সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রথম সমাবর্তন আজ বৃহস্পতিবার। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন সংলগ্ন মাঠে বেলা আড়াইটা থেকে সমাবর্তন অনুষ্ঠান শুরু হবে। সমাবর্তনের সব প্রস্তুতি শেষ হয়েছে। সমাবর্তন উপলক্ষে গোটা ক্যাম্পাস সাজানো হয়েছে নান্দনিক সাজে। বিশ্ববিদ্যালয়ে বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ। সমাবর্তনের উৎসবে যোগ দিতে আসা গ্রাজুয়েটদের পদচারণায় এখন মুখর ক্যাম্পাস।

বৃহস্পতিবার বেলা আড়াইটায় সমাবর্তন অনুষ্ঠান শুরু হবে। সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ। অনুষ্ঠানে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান উপস্থিত থাকবেন। সমাবর্তন বক্তা হিসেবে থাকছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. বদরুল ইসলাম শোয়েব জানান, সমাবর্তন অনুষ্ঠানে ভেটেনারি, এনিমেল ও বায়ো-মেডিক্যাল সায়েন্সের ১৯তম ব্যাচ পর্যন্ত, কৃষি-অর্থনীতি ও ব্যবসায় শিক্ষার ৪র্থ ব্যাচ এবং কৃষি প্রকৌশল ও কারিগরির দ্বিতীয় ব্যাচের প্রকাশিত ফলাফলে স্নাতক, মাস্টার্স ও পিএইচডি সম্পন্নকারী ১৩৬৫ জন যোগ দিচ্ছেন।

তিনি জানান, সমাবর্তন আয়োজনের সব প্রস্তুতি শেষ হয়েছে। সমাবর্তন ঘিরে বিশ্ববিদ্যালয়ে নেওয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা। প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্ট (পিজিআর), স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ), পুলিশ, র‌্যাবসহ গোয়েন্দা সংস্থাগুলো তৎপর রয়েছে।

কৃষি শিক্ষা প্রসারের জন্য ২০০৬ সালে বিলুপ্ত সিলেট ভেটেরনারি কলেজকে অনুষদে রূপান্তর করে প্রতিষ্ঠিত হয় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়। শুরুতে তিনটি অনুষদ নিয়ে যাত্রা শুরু করলেও পর্যায়ক্রমে ছয়টি অনুষদ চালু হয়।

ছোট-বড় টিলা বেষ্টিত ৫০ একর আয়তনের বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন ঘিরে ক্যাম্পাসে চলছে উৎসবের আমেজ। বর্ণিলরূপে সাজানো হয়েছে ক্যাম্পাস। মূল ফটক থেকে শুরু করে প্রত্যেকটি ভবন সাজানো হয়েছে লাল, নীল, সবুজ, হলুদ নানা রঙের বাতিতে। পুরো ক্যাম্পাসে লেগেছে রঙের ছোয়া। নবীন-প্রবীণ শিক্ষার্থীদের মিলনমেলায় মুখর ক্যাম্পাস।

সমাবর্তন অনুষ্ঠান হবে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন সংলগ্ন কনভেনশন মাঠে। সমাবর্তনে অংশগ্রহণকারী গ্রাজুয়েটরা নির্ধারিত বুথ থেকে আমন্ত্রণপত্র এবং একাডেমিক গাউন সংগ্রহ করেছেন। অনুষ্ঠান সুষ্ঠুভাবে সফল করতে বুধবার চূড়ান্ত মহড়ায় অংশ নেন গ্রাজুয়েটরা। পাশাপাশি রাষ্ট্রপতির আগমন কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ে নেওয়া হয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থাও।

সিলেট জেলা প্রশাসকের কার্যালয় থেকে পাঠানো রাষ্ট্রপতির সফরসূচিতে বলা হয়, রাষ্ট্রপতি দুপুর ২টায় ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছাবেন। সমাবর্তন অনুষ্ঠান ছাড়াও রাষ্ট্রপতি হযরত শাহজালাল (রহ:) ও হযরত শাহপরাণ (রহ:) এর মাজার জিয়ারত করবেন। রাষ্ট্রপতি বিকেল সাড়ে ৩টায় সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন। বিকেল ৫টায় তিনি বিমানযোগে ঢাকার উদ্দেশে সিলেট ত্যাগ করবেন।

 

 

রাইজিংবিডি/সিলেট/১৫ ফেব্রুয়ারি ২০১৮/নোমান/বকুল

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge