ঢাকা, শুক্রবার, ২৮ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সিরিয়ায় রাশিয়ার যুদ্ধবিমান ভূপাতিত

রাসেল পারভেজ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০২-০৪ ১১:৫১:২৯ এএম     ||     আপডেট: ২০১৮-০২-০৫ ৮:১২:২৩ এএম

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে দেশটির বিদ্রোহী বাহিনী শনিবার একটি রুশ যুদ্ধবিমান ভূপাতিত করেছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

মানুষের বহনযোগ্য স্থানান্তরযোগ্য এয়ার ডিফেন্স মিসাইল দিয়ে রাশিয়ার যুদ্ধবিমান সুখোই-২৫-এ আঘাত হানার পরে এর পাইলট লাফ দিয়ে নিজেকে বাঁচানোর চেষ্টা করেন। কিন্তু ভূমিতে বিদ্রোহী যোদ্ধারা তাকে গ্রেপ্তারের চেষ্টা করার সময় তিনি নিহত হন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘পাইলট বিমান থেকে বের হয়ে আসতে সমর্থ হন কিন্তু যে এলাকায় তিনি নামেন সেটি জঙ্গিগোষ্ঠী জাবহাত আল-নুসরার নিয়ন্ত্রণে রয়েছে। সেখানে সন্ত্রাসীদের সঙ্গে যুদ্ধের সময় তিনি নিহত হন।’

রাশিয়ার সুখোই-২৫ বিমানটি ভূপাতিতের দায় নিয়েছে বিদ্রোহীদের সহযোগী গোষ্ঠী হায়’য়েত তাহরির আল-শাম, যারা তাহরির আল-শাম নামে বেশি পরিচিত। সিরীয় আল-কায়েদার সঙ্গে সম্পর্কিত সাবেক আল-নুসরা ফ্রন্ট থেকে বেরিয়ে এই গোষ্ঠীটি তৈরি হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি মরদেহের ভিডিও প্রকাশিত হয়েছে, যেটি ওই পাইলটের বলে মনে করা হচ্ছে। অন্যান্য ভিডিওতে বিমানটির ভূপাতিতের স্থানে আগুন ও ধোঁয়ার কুণ্ডলী উড়তে দেখা যাচ্ছে।

বিমান ভূপাতিতের বিবৃতি দেওয়ার পর ঘটনাস্থলের আকাশে বেশ কয়েকটি রুশ বিমান অভিযান চালিয়েছে। রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, এই অভিযানে বোমা হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে।



রাইজিংবিডি/ঢাকা/৪ ফেব্রুয়ারি ২০১৮/রাসেল পারভেজ

ইউটিউব সাবস্ক্রাইব করুন