ঢাকা, শুক্রবার, ১৪ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

সিলেটে ভূ-গর্ভস্থ বিদ্যুৎ লাইনের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৭ ৮:২১:৫৪ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৭ ৮:২১:৫৪ পিএম

সিলেট নগরীতে ভূ-গর্ভস্থ লাইনে দেশের প্রথম বিদ্যুৎ সরবরাহের উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি।

শুক্রবার বিকেলে হযরত শাহজালাল (রহ.) মাজারের প্রধান ফটকের পাশে ফলক উন্মোচনের মাধ্যমে প্রকল্পের উদ্বোধন করেন তিনি। পরে সার্কিট হাউসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন।

মতবিনিময়কালে ভূ-গর্ভস্থ বিদ্যুৎ লাইন প্রসঙ্গে এ কে আবদুল মোমেন বলেন, আলোকিত, উন্নত সিলেট শহর গড়ার অংশ হিসেবে এ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। প্রকল্প বাস্তবায়নের জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক অর্থমন্ত্রী ড. আবুল মাল আবদুল মুহিত এবং বিদ্যুৎ বিভাগকে ধন্যবাদ জানান।

তিনি আরও বলেন, বৃহত্তর সিলেটে বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে ২ হাজার ৫৩ কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন হবে। এ প্রকল্পের অংশ হিসেবে শুরুতে ৫৫ কোটি টাকার আন্ডারগ্রাউন্ট বিদ্যুত প্রকল্প বাস্তবায়ন হয়েছে।

বাসা-বাড়িতে নতুন করে গ্যাস সংযোগ দেয়া হবে না বলে জানান মন্ত্রী। তিনি বলেন, গৃহস্থলীর জন্য এলপিজির ব্যবহার করতে হবে। তবে শিল্প এলাকায় সংযোগ দেয়া হবে; ইতিমধ্যে কয়েকটিতে দেয়া হয়েছে।

মতবিনিময়ে মন্ত্রী জানান, আগামী ৫ বছরের মধ্যে দেশে দারিদ্র্যসীমা আরও ৫ শতাংশ কমানোই সরকারের লক্ষ্য। বর্তমানে দেশের জনগণের ২০ দশমিক ০৫ শতাংশ দারিদ্র্যসীমার নিচে; ১০ শতাংশ অতি দারিদ্রসীমা নিচে বসবাস করছে। যেখানে মার্কিন যুক্তরাষ্ট্রের ১৮ শতাংশ মানুষ দারিদ্র্যসীমা নিচে রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

মুজিববর্ষ পালন প্রসঙ্গে তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক দুই বছর মেয়াদি পরিকল্পনা নেয়া হয়েছে। বিভিন্ন দেশে বঙ্গবন্ধুর নামে রাস্তার নামকরণ এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার বসানোর প্রক্রিয়া চলছে। ইতোমধ্যে সাতটি বিশ্ববিদ্যালয় থেকে অনুমোদন মিলেছে।

প্রবাসিদের হয়রানি বন্ধে উদ্যোগ নেয়া হয়েছে। জনশক্তিকে ‘কর্মক্ষম জনশক্তিতে’ রূপান্তরের চেষ্টা চলছে বলে জানান মন্ত্রী।

গত ৫ জানুয়ারি থেকে ভূগর্ভস্থ বিদ্যুৎ লাইনে পরীক্ষামূলক সরবরাহ শুরু হয়। এরপর সড়ক থেকে সরিয়ে নেয়া হয় বিদ্যুতের খাম্বা। যা পর্যটকসহ সব মহলের দৃষ্টি কাড়ে। সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনা হয়।

শাহজালাল (র.) দরগাহ ও আশপাশের ৪৫০ গ্রাহক নতুন চালু হওয়া এই বিদ্যুৎ লাইনের সুফল ভোগ করছেন।


সিলেট/আব্দুল্লাহ আল নোমান/বকুল

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও