ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সিলেট বেতারে বিধি ভেঙে কাটা হলো ১৪৩ গাছ!

আব্দুল্লাহ আল নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-০৩ ৮:২৫:৪৮ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-০৩ ৮:২৫:৪৮ পিএম
সিলেট বেতারে বিধি ভেঙে কাটা হলো ১৪৩ গাছ!

নিজস্ব প্রতিবেদক, সিলেট : ভবন নির্মাণের জন্য বাংলাদেশ বেতারের সিলেট কেন্দ্রের অভ্যন্তরের ১৪৩টি গাছ কেটে ফেলা হয়েছে। আর তা সম্পূর্ণ বিধি ভেঙেই কাটা হয়েছে বলে দাবি করছেন সিলেটের পরিবেশবাদীরা। তাদের বলছেন, গাছ কাটতে সরকারি বিধি থাকলেও সিলেট বেতার সেই বিধি না মেনেই গাছগুলো কেটেছে। এ জন্য তারা দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি তুলেছেন।

বুধবার দুপুরে নগরীর মীরের ময়দানে সিলেটে বেতার ভবনের সামনে মানববন্ধন আয়োজন করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট অঞ্চল। মানববন্ধনে পরিবেশবাদীরা গাছ কেটে নতুন স্থাপনা তৈরির যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন।

বাপা সিলেট শাখার সহ-সভাপতি ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্ট্রার জামিল আহমেদ চৌধুরী বলেন, সরকারি বিধি অনুযায়ি কোনো প্রতিষ্ঠানের গাছ বিক্রি কিংবা কাটতে হলে বন বিভাগের অনুমতি নিতে হয়। সরকারের বৃক্ষ রক্ষার এই বিধিবিধান সর্বসাধারণের জন্য যেভাবে প্রযোজ্য, বেতার কর্মকর্তাদের জন্যও একইভাবে প্রযোজ্য। কিন্তু বেতার অনুমতি ছাড়াই গাছ কেটেছে।

বাপা সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম বলেন, গাছগুলো কেটে ফেলা হচ্ছে এই সংবাদ আগে জানতে পারলে পরিবেশকর্মীরা অবশ্যই তা প্রতিরোধ করতে এগিয়ে আসতো। তবে এখন যেহেতু কেটে ফেলা হয়েছে, তাই দোষীদের শাস্তির দাবিতে তারা মানববন্ধন কর্মসূচি পালন করছেন।

পরিবেশবাদী সংগঠন ভূমিসন্তান বাংলাদেশে'র সমন্বয়ক আশরাফুল কবীর বলেন, যেখানে কয়েকটি কক্ষ নিয়ে বেসরকারি টেলিভিশন ২৪ ঘণ্টা অনুষ্ঠান করতে পারে,  সেখানে বিশাল ভবন থাকা সত্ত্বেও বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্রের নতুন ভবন দরকার! তাও আবার ১৪৩টি গাছ কেটে।

প্রতিবাদ সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- সেইভ দ্যা হেরিটেজ এন্ড এনভায়রমেন্ট-এর সভাপতি আব্দুল হাই আল হাদি, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশবিদ্যালয়ের পরিবেশবাদী সংগঠন গ্রীণ এক্সপ্লোর সোসাইটির সভাপতি মো. হাসনাইন আহম্মেদ, বাপা সিলেট শাখার যুগ্ম সম্পাদক ছামির মাহমুদ প্রমুখ।


রাইজিংবিডি/সিলেট/০৩ জুলাই ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/বকুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন