ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সূচক বাড়লেও কমেছে লেনদেন

আশিক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-২৮ ১১:৫৯:০২ এএম     ||     আপডেট: ২০১৭-০১-২৮ ১১:৫৯:০২ এএম

অর্থনৈতিক প্রতিবেদক : পুঁজিবাজারে গত সপ্তাহের টানা তিন কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল কম।  সূচকের লাগাম টানতেই লেনদেনের এমন শ্লথগতি বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে পুরো সপ্তাহে সব ধরনের মূল্য সূচকের বৃদ্ধি থাকলেও কমেছে লেনদেন।

গত কয়েক দিনের ধারাবাহিক উত্থানের পর বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেওয়ার ঝোঁক বিরাজ করেছে। এরই অংশ হিসেবে কোনো শেয়ারে সামান্য লাভ থাকলেই তা বিক্রি করতে শুরু করেন তারা। এরই জের ধরে দুই কার্যদিবস বাজার কিছুটা নিম্নমুখী বলে মনে করছেন সংশ্লিষ্টরা। তবে এ অবস্থা খুব একটা স্থায়ী নয় বলে মনে করেন তারা।

বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে অবস্থান করেছে ৫৬১৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১২৯২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৩৮ পয়েন্টে। এদিন লেনদেন হয় ১ হাজার ২৬৯ কোটি ৬০ লাখ ৮৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮৬ পয়েন্ট কমে অবস্থান করে ৫৬২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৮৭ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ২০২৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ৫২৪ কোটি ৯৩ লাখ ৬৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছিল ২৫৫ কোটি ৩২ লাখ ৭৮ হাজার টাকা।

গত সপ্তাহে লেনদেন হয় মোট ৮ হাজার ৬৫৭ কোটি ১৭ লাখ টাকার শেয়ার। যার পরিমাণ আগের সপ্তাহে ছিল ৮ হাজার ৯৭৮ কোটি ৬৩ লাখ টাকা। সেই হিসাবে আলোচ্য সপ্তাহে লেনদেন বেড়েছে ৩২১ কোটি ৪৬ লাখ টাকা বা ৩.৫৮ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৬ দশমিক ৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১ দশমিক ৯০ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে দশমিক ৯৫ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ৯ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ১ দশমিক ৫৩ শতাংশ বা ৮৪ দশমিক ৫৮ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ২ দশমিক ৭৬ শতাংশ বা ৫৪ দশমিক ৭৭ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ১ দশমিক ৩৩ শতাংশ বা ১৬ দশমিক ৯৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫০টি কোম্পানির। আর দর কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৪৯৬ কোটি ১৫ লাখ টাকার শেয়ার। তবে সার্বিক সূচক বেড়েছে ২ দশমিক ৩৩ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৯২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৩৯টি কোম্পানির। আর দর কমেছে ১৪৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির।

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৮ জানুয়ারি ২০১৭/আশিক/হাসান/ইভা

ইউটিউব সাবস্ক্রাইব করুন