ঢাকা, সোমবার, ১১ ফাল্গুন ১৪২৬, ২৪ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

সেনজেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কাছে ডিএসইর শেয়ার হস্তান্তর

নাসির উদ্দিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৯-০৪ ৫:০৫:৩৮ পিএম     ||     আপডেট: ২০১৮-০৯-০৫ ৮:৫০:১৬ পিএম

অর্থনৈতিক প্রতিবেদক : চীনা কনসোর্টিয়াম সেনজেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের কাছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ২৫ শতাংশ শেয়ার আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হয়েছে।

মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ডিএসই আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

শেয়ার হস্তান্তরের ফলে ডিএসইর অ্যাকাউন্টে ৯৬২ কোটি টাকা জমা হয়েছে। চীনা কনসোর্টিয়ামের প্রতিনিধি জি ওয়েন হাই আজ ডিএসইর পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে যোগ দিয়েছেন।

ডিএসইর চেয়ারম্যান আবুল হাসেম বলেন, পুঁজিবাজারের জন্য আজকের দিনটি ঐতিহাসিক। কারণ, আজকের এই চুক্তির মাধ্যমে ঢাকা স্টক এক্সচেঞ্জ আন্তর্জাতিক শেয়ার মার্কেটে পরিণত হতে যাচ্ছে। সকালে সাংহাই ও সেনজেন স্টক এক্সচেঞ্জের বিও অ্যাকাউন্টে শেয়ার হস্তান্তর করা হয়েছে এবং তারা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক ও সিটি ব্যাংকের মাধ্যমে শেয়ারের মূল্য (৯৬২ কোটি টাকা) পরিশোধ করেছে।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কে এ এম মাজেদুর রহমান বলেন, ২৫ শতাংশ শেয়ারের বিপরীতে চীনা জোট ইতোমধ্যে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের মাধ্যমে টাকা জমা দিয়েছে। এর মধ্যে প্রায় ১৫ কোটি টাকা স্ট্যাম্প ডিউটি হিসেবে সরকারের কোষাগারে জমা দেওয়া হয়েছে।

শেয়ার বিক্রির এই টাকা ডিএসইর সদস্য ব্রোকারদের। কোনো প্রকার শর্ত ছাড়াই এ টাকা ব্রোকারদের বুঝিয়ে দেওয়া হবে। ব্রোকাররা তাদের ইচ্ছামতো টাকা বিনিয়োগ করতে পারবেন। তবে তারা যেহেতু শেয়ার ব্যবসা করেন, তাই আমরা আশা করব, তারা এ টাকা শেয়ারবাজারে বিনিয়োগ করবেন। তবে কবে নাগাদ শেয়ার বিক্রির টাকা সদস্যদের বুঝিয়ে দেওয়া হবে তা জানাননি তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে চি ওয়েন হাই বলেন, চীনা জোট গভীর গবেষণা ও পারস্পরিক পরামর্শের মাধ্যমে একটি আন্তরিক, সহযোগিতামূলক ও উভয়ের জন্য উপকারী কাজ করবে। দরপত্রে ব্যবসা ও প্রযুক্তিগত সহযোগিতার ভিশন নিয়ে স্পষ্ট ধারণা দেওয়া হয়েছে। ডিএসই ও চীনা কনসোর্টিয়াম উভয় দেশের শেয়ারবাজারের উন্নয়নে সহযোগিতা করবে।

তিনি বলেন, বাংলাদেশের শেয়ারবাজারের উন্নয়নে সহযোগিতা করবে চীনের দুই শেয়ারবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়াম। এক্ষেত্রে লেনদেনে প্রযুক্তিগত উন্নয়ন, পণ্যের উন্নয়ন ও বাজারের বিভিন্ন বিষয়ের উন্নয়নকে গুরুত্ব দেওয়া হবে।

এর আগে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম বলেন, শেয়ার হস্তান্তরের মাধ্যমে ডিএসইর অংশীদার হয়েছে বিশ্বের নামকরা শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ। এর মাধ্যমে ডিএসই আন্তর্জাতিক মানের স্টক এক্সচেঞ্জে রূপান্তর হয়েছে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম, পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, রকিবুর রহমান, মিনহাজ মান্নান ইমন, শরীফ আতাউর রহমান, চীনা জোটর প্রতিনিধি হিসেবে ডিএসইর নতুন পরিচালক নির্বাচিত হওয়া চি ওয়েন হাই প্রমুখ।




রাইজিংবিডি/ঢাকা/৪ সেপ্টেম্বর ২০১৮/নাসির/রফিক