ঢাকা, রবিবার, ৪ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

সোনালি ট্রফিতে ‘সোনালি দিন’ ফেরানোর অপেক্ষা

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-১৩ ৮:২১:৫০ এএম     ||     আপডেট: ২০১৯-০৯-১৩ ৪:২৪:৫৮ পিএম

ক্রীড়া প্রতিবেদক: সোনালি তিনটি স্টাম্প। এক কোণায় একই রঙের একটি ক্রিকেট বল। মাথা তুলে সেগুলো দাঁড়িয়ে খয়েরি রঙের কাঠের বেদির ওপর। সামনে বড় করে সাদা রঙে লেখা চ্যাম্পিয়ন।

‘ও ভাই’ ত্রিদেশীয় সিরিজের দৃষ্টিনন্দন ট্রফিটি হাতে দাঁড়িয়ে বাংলাদেশ, আফগানিস্তান ও জিম্বাবুয়ের টি-টোয়েন্টি অধিনায়ক। পাশেই ‘ও ভাই’-এর প্রধান নির্বাহী কাজী ওমর ফেরদৌস। বৃহস্পতিবার মিরপুরে তাদের উপস্থিতিতেই হয়েছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ট্রফি উন্মোচন। দেশের মাটিতে একাধিক দ্বিপক্ষীয় সিরিজ, বৈশ্বিক ও মহাদেশীয় টুর্নামেন্ট খেললেও এই প্রথম ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ।

ট্রফি হাতে হাস্যোজ্জ্বল তিন অধিনায়ক। রশিদ খান, হ্যামিল্টন মাসাকাদজার সঙ্গে চওড়া হাসি সাকিব আল হাসানেরও। কিন্তু সাম্প্রতিক পারফরম্যান্সে সাকিবের থেকে কষ্টে আর কে আছেন, তা আঁচ করতে পারছিল না কেউই! আফগানিস্তানের কাছে কিছুদিন আগেই হেরেছেন টেস্ট ম্যাচ। তাইতো সংবাদ সম্মেলনে সাকিব বলে উঠেন, ‘এ হার অনেক কষ্টের। অনেক খারাপ। খারাপের থেকে নিচে কোনো শব্দ থাকলে সেটাও ব্যবহার করতে পারেন!’

বাংলাদেশ ক্রিকেটের সোনালি দিনগুলো হারিয়ে গেছে অনেকদিন হলো। যে ক্যানভাস টাইগারদের দাপটে রঙিন হয়ে উঠত, সেই ক্যানভাস এখন বিবর্ণ। প্রতিপক্ষের দাপটে নিজেদের হারিয়ে খুঁজছেন ক্রিকেটাররা। আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ছয় ম্যাচে কোনো জয় নেই। এতটা দুঃসময় নিকট অতীতে কাটেনি বাংলাদেশের। তাইতো টি-টোয়েন্টি ত্রিদেশীয় সিরিজ দিয়ে সোনালি দিন ফেরানোর অপেক্ষায় বাংলাদেশ।

টি-টোয়েন্টি এই সিরিজের উদ্বোধনী দিনে শুক্রবার বাংলাদেশের প্রতিপক্ষ জিম্বাবুয়ে। এবার কি হারের বৃত্ত ভাঙতে পারবে স্বাগতিকরা? উত্তরটা জানা যাবে আজ রাতেই।

কৃত্রিম আলোয় মাঠে নামার আগে বৃহস্পতিবার মিরপুরে ঘাম ঝরানো অনুশীলন সেরেছে বাংলাদেশ। সাড়ে পাঁচটায় অনুশীলন শুরু হয়। বৃষ্টির আগ পর্যন্ত চলে অনুশীলন। লাল বল থেকে সাদা বলে ফিরে পুরো দলকেই লাগছিল চাঙা, ফুরফুরে ও চনমনে মেজাজে।

র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের থেকে পিছিয়ে আছে জিম্বাবুয়ে। তবে দলটির বিপক্ষে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে বাংলাদেশের রেকর্ড প্রায় সমান-সমান। নয় ম্যাচে বাংলাদেশের জয় পাঁচটিতে, জিম্বাবুয়ের চারটিতে। খুলনায় অনুষ্ঠিত হওয়া শেষ দুই ম্যাচে জিতেছিল জিম্বাবুয়ে। তার আগের দুটিতে জয় বাংলাদেশের। চার ম্যাচের সিরিজ ড্র হয়েছিল। তবে সীমিত পরিসরে বাংলাদেশ শেষ পাঁচ ম্যাচেই জিম্বাবুয়েকে হারিয়েছে, সবগুলোই ছিল ওয়ানডে। সেই সুখস্মৃতি আজ অবশ্যই আত্মবিশ্বাস বাড়াবে টাইগার শিবিরে।

২০১৫ বিশ্বকাপের পর ভয়ডরহীন ক্রিকেট খেলে মাশরাফি, সাকিব, মুশফিকরা নিজেদের আলাদা স্ট্যান্ডার্ড তৈরি করেছিলেন। সেই ধারাবাহিকতা ছিল ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত। কিন্তু বিশ্বকাপের পারফরম্যান্স ও বিশ্বকাপের পরের পারফরম্যান্সে বাংলাদেশ যেন হারিয়ে অথৈ সাগরে। কুল-কিনারা পাচ্ছে না ঘুরে দাঁড়ানোর। ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ হতে পারে নিজেদের সুদিন ফিরিয়ে আনার উপলক্ষ। সোনালি দিনে ফিরে যাওয়ার।

২৪ সেপ্টেম্বর টি-টোয়েন্টি সিরিজের ফাইনাল। সোনালি সেই ট্রফিটি ছুঁতে পারলেই আবার স্বরূপে ফিরবে টিম বাংলাদেশ। এমনটাই প্রত্যাশা ক্রিকেটপ্রেমীদের।

 

রাইজিংবিডি/ঢাকা/১৩ সেপ্টেম্বর ২০১৯/ইয়াসিন/পরাগ

ইউটিউব সাবস্ক্রাইব করুন