ঢাকা, শুক্রবার, ১৫ ফাল্গুন ১৪২৬, ২৮ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

স্তন ক্যানসার শনাক্ত করবে গুগল এআই

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-০২ ৮:৪২:২৮ পিএম     ||     আপডেট: ২০২০-০১-০২ ৯:২৭:০৩ পিএম

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি নারীদের স্তন ক্যানসার শনাক্ত করতে বিশেষজ্ঞ চিকিৎসকদের মতোই সক্ষম। সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য প্রমাণিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটেনের অ্যালফাবেট ইনক-এর ডিপমাইন্ড এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) ইউনিট এই গবেষণা করেছে। 

বুধবার নেচার জার্নালে প্রকাশিত সর্বশেষ সমীক্ষায় দেখা যায়, এআই স্তন ক্যানসার স্ক্রিনিংয়ে (ম্যামোগ্রাম) নির্ভুল হতে ভূমিকা রাখতে সক্ষম। 

আমেরিকান ক্যানসার সোসাইটির তথ্যমতে, রেডিওলজিস্টরা ম্যামোগ্রামের মাধ্যমে প্রায় ২০ শতাংশ স্তন ক্যানসার শনাক্ত করতে ব্যর্থ হয়। এবং যেসব নারী ১০ বছর ধরে স্ক্রিনিং করিয়ে আসছেন তাদের অর্ধেকেরই রিপোর্ট ভুল আসে।

গবেষক দলটি কয়েক হাজার ম্যামোগ্রামের মাধ্যমে স্তন ক্যানসার শনাক্ত করতে এআই সিস্টেমকে প্রশিক্ষণ দেয়। এরপর তারা যুক্তরাজ্যের ২৫,৮৫৬ এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৩,০৯৭ ম্যামোগ্রাম থেকে প্রাপ্ত ফলাফলের সঙ্গে সিস্টেমের ফলের তুলনা করে।

সমীক্ষায় দেখা গেছে, এআই সিস্টেমটি বিশেষজ্ঞ রেডিওলজিস্টদের মতো নির্ভুলভাবে ক্যানসার শনাক্ত করতে পারে। গবেষণায় মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক গ্রুপে ৫.৭ শতাংশ এবং ব্রিটিশভিত্তিক গ্রুপে মাত্র ১.২ শতাংশ ভুল রিপোর্ট পাওয়া গেছে। 

তবে এই গবেষণার কিছু সীমাবদ্ধতা রয়েছে। বেশিরভাগ পরীক্ষায় একই ধরনের সরঞ্জাম ব্যবহার করা হয়েছে। এবং মার্কিন গ্রুপটি নিশ্চিতভাবে স্তনে ক্যানসার রয়েছে শুধুমাত্র সেই ধরনের রোগীদের উপরই পরীক্ষাটি চালিয়েছে।


ঢাকা/ফিরোজ/তারা

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও