ঢাকা, শনিবার, ৩ কার্তিক ১৪২৬, ১৯ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

স্পিন স্বর্গে মূল অস্ত্র স্পিনাররা

ইয়াসিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৯-০৪ ৭:৩৫:২২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৯-০৪ ৭:৩৫:২২ পিএম

চট্টগ্রাম থেকে ক্রীড়া প্রতিবেদক: চট্টগ্রাম টেস্ট শুরু হতে তখন ১৬ ঘন্টা বাকি। হঠাৎ ম্যাচ উইকেটের কাভার উঠে গেল।  কি অদ্ভুত উইকেটে অফস্পিন করছেন একজন!

তার পরিচয় মাঠের প্রধান কিউরেটর প্রবীন হিঙ্গানিকার। পাশেই ছিলেন বিসিবির কিউরেটর জাহিদ রেজা বাবু।  হিঙ্গানিকারের অফস্পিন ঘুরছিল বেশ।  টার্ণ হচ্ছিল বিশাল। তাতে একটি বিষয় স্পষ্ট, বাংলাদেশ-আফগানিস্তানের মধ্যকার টেস্টের প্রথম দিন থেকেই সুবিধা পাবে স্পিনাররা।  সেক্ষেত্রে কেমন হতে পারে বাংলাদেশের একাদশ?

যতদূর জানা গেছে, বাংলাদেশ ‘অলআউট’ স্পিন অ্যাটাক নিয়েই মাঠে নামবে।  সেক্ষেত্রে একাদশে কোনো পেসার না দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না।  সাকিব আজ স্পষ্ট করে জানিয়েছেন, প্রয়োজন না থাকলে পেস বোলার খেলানোর পক্ষপাতী নন তিনি। ম্যাচ জয়ের পরিকল্পনায় যা করার প্রয়োজন তাই করবেন।  তাতে বোঝা যায় বৃহস্পতিবার সাগরপাড়ের স্টেডিয়ামে বাংলাদেশ নামবে স্পিন আক্রমণ নিয়ে,‘২০ উইকেট নিতে না পারলে কোনো সুযোগ নেই। যারাই খেলবে, আমাদের চেষ্টা থাকবে ২০ উইকেট নেওয়ার। যত কম রানে নেওয়া সম্ভব হয়। ’

ঢাকায় সবশেষ টেস্টে ছিল না কোনো পেস বোলার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিবসহ খেলেছিলেন মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও নাঈম হাসান।  ওই টেস্টে বাংলাদেশ জিতেছিল ইনিংস ব্যবধানে।  চট্টগ্রামে শেষ টেস্টে খেলেছিলেন একজন পেসার।  সেবার ব্যাটসম্যান কমিয়ে তিন স্পিনার নিয়ে মাঠে নেমেছিল বাংলাদেশ। খেলেছিলেন মুস্তাফিজুর রহমান। তিনদিনে শেষ হওয়া ম্যাচে মুস্তাফিজ দুই ইনিংস মিলিয়ে বোলিং করেছিলেন মাত্র চার ওভার।

আফগানিস্তানের বিপক্ষে সাকিবসহ নামবেন মিরাজ, নাঈম ও তাইজুল। যদি ব্যাটসম্যান কমিয়ে বোলার খেলাতে হয় সেক্ষেত্রে আবু জায়েদ রাহী দলে ঢুকতে পারেন। বাকিদের সম্ভাবনা খুবই কম।

উপমহাদেশে চার স্পিনার নিয়ে খেললে আন্তর্জাতিক গণমাধ্যমে কিংবা ক্রিকেট বোদ্ধারা প্রায়ই সমালোচনা করেন।  সাকিবের ভাবনায় নেই এমন সমালোচনা,‘আমি ব্যক্তিগতভাবে এসব পাত্তা দেই না। কারণ যখন ইংল্যান্ড-অস্ট্রেলিয়ায় খেলা হয়, চার সিমার খেলে, কোনো স্পিনার খেলে না, সেগুলো নিয়ে তো আমরা সমালোচনা করি না। আমার কাছে মনে হয় না এগুলো নিয়ে চিন্তা করার কিছু আছে। আমি এই বিষয়গুলো নিয়ে একদমই ভাবি না। আমাদের চিন্তা থাকবে ম্যাচটি জেতার। সেটি যদি দুজন সিমার বা তিন সিমার নিয়ে খেলতে হয়, খেলব।  যেটাই আমরা পরিকল্পনা করব, সেটিতেই অটল থাকার চেষ্টা করব। পরিকল্পনা অনুযায়ী কাজ করার চেষ্টা করব।’


রাইজিংবিডি/চট্টগ্রাম/৪ সেপ্টেম্বর ২০১৯/ইয়াসিন

ইউটিউব সাবস্ক্রাইব করুন