ঢাকা, বৃহস্পতিবার, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

স্বাস্থ্য পরীক্ষার নীতিমালা প্রণয়নে কমিটি গঠন

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৮-০৫-১৬ ৭:৫৫:৩৭ পিএম     ||     আপডেট: ২০১৮-০৮-১২ ১:২২:৫৪ পিএম
স্বাস্থ্য পরীক্ষার নীতিমালা প্রণয়নে কমিটি গঠন
প্যাথলজিক্যাল পরীক্ষা-নিরীক্ষার মানোন্নয়ন সংক্রান্ত সভা (ছবি : পিআইডি)

জ্যেষ্ঠ প্রতিবেদক : রোগ নির্ণয়ের পরীক্ষা নিরীক্ষার মানোন্নয়ন এবং সমন্বিত মূল্য নির্ধারণের জন্য নীতিমালা প্রণয়নে ১১ সদস্যের একটি কমিটি করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বুধবার সচিবালয়ে প্যাথলজিক্যাল পরীক্ষা নিরীক্ষার মানোন্নয়ন সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এই কমিটি করে দেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল) বাবলু কুমার সাহাকে কমিটির প্রধান করা হয়েছে। কমিটিতে অন্যান্যের মধ্যে সরকারি হাসপাতালের ৪ জন এবং বেসরকারি হাসপাতালের ৬ জনকে রাখা হয়েছে। আগামী ৪৫ দিনের মধ্যে কমিটিকে নীতিমালার খসড়া প্রতিবেদন জমা দেওয়ার জন্য সময় বেঁধে দিয়েছেন মন্ত্রী।

মোহাম্মদ নাসিম বলেন, বর্তমান সরকারের সময়ে বাংলাদেশের চিকিৎসার মানের অনেক উন্নতি সাধিত হয়েছে। তারপরও মাঝে মাঝে বিভিন্ন প্যাথলজিক্যাল পরীক্ষা নিরীক্ষার ভুলের কারণে রোগ নির্ণয় ও চিকিৎসা প্রক্রিয়া ব্যাহত হয়। হাসপাতাল ভেদেও একই টেস্টের ভিন্ন ভিন্ন রিপোর্ট পাওয়া যায়। এই সমস্যা উত্তরণের জন্যে একটি সমন্বিত নীতিমালা প্রয়োজন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি রোগ নির্ণয়ের মানোন্নয়নের ওপর গুরুত্বারোপ করে সাধারণ মানুষের প্রত্যাশার প্রতিফলন ঘটিয়েছেন। সরকার চায় দেশের সামগ্রিক চিকিৎসা ব্যবস্থার ওপর মানুষের আস্থা অটুট থাকুক। তাই দেশের সব হাসপাতালে প্যাথলজিক্যাল পরীক্ষার ক্ষেত্রে একই মান বজায় রাখার লক্ষ্যে নীতিমালা প্রণয়নের এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল) বাবলু কুমার সাহা, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাচিপ সভাপতি ডা. ইকবাল আর্সলান, বিএসএমএমইউ’র সাবেক উপাচার্য অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও কর্মকর্তারা  উপস্থিত ছিলেন।



রাইজিংবিডি/ঢাকা/১৬ মে ২০১৮/নঈমুদ্দীন/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন