ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

স্বাস্থ্য মন্ত্রণালয়ে ছুটি বাতিল

মোহাম্মদ নঈমুদ্দীন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-৩০ ৫:২৫:০৩ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-৩১ ৮:১১:২৮ এএম

জ্যেষ্ঠ প্রতিবদক : স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে ডেঙ্গু, বন্যাসহ বর্তমান পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান মন্ত্রিপরিষদ বিভাগের ভারপ্রাপ্ত সচিব (সংস্কার ও সমন্বয়) শেখ মজিবুর রহমান।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট বিভাগের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। নিজ নিজ কর্মস্থলে ঈদ করতে বলা হয়েছে। প্রশাসনের অন্য কর্মকর্তা ও কর্মচারীদেরও ছুটি না নিতে উৎসাহিত করা হচ্ছে। এ অবস্থায় স্কুলের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের ছুটিও শিক্ষা মন্ত্রণালয় থেকে বাতিল করা হয়েছে।

তিনি বলেন, যেসব চিকিৎসক প্রশিক্ষণে আছেন, তাদের প্রশিক্ষণ বাতিল করে কর্মস্থলে ফিরিয়ে আনা হবে। যেসব হাসপাতালে ডেঙ্গু রোগীরা চিকিৎসা নিতে যান না, সেসব হাসপাতাল ডেঙ্গু রোগের চিকিৎসার উপযোগী করা হবে।

ভারপ্রাপ্ত সচিব বলেন, সরকারি সব কর্মকর্তা-কর্মচারীকে নির্দেশনা দেয়া হয়েছে যে, তারা তাদের নিজ নিজ উদ্যোগে কর্মস্থল ও আবাসন- এসব জায়গা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখবেন। স্কাউটদের সমন্বয়ে ঢাকা দক্ষিণ ও উত্তর সিটিতে শিক্ষার্থীদের টিম গঠন করা হয়েছে। ডেঙ্গু প্রতিরোধ ও গুজব বিষয়ে সচেতনতা বাড়ানোর জন্য শিক্ষার্থীদের কাজ করতে বলা হয়েছে।

ঢাকাসহ কতটি জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়েছে, এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এ মুহূর্তে সঠিক তথ্য আমার কাছে নেই। ইতোমধ্যে সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের ডেঙ্গু, গুজব ও বন্যায় প্রতিকারমূলক ব্যবস্থা নিতে বলা হয়েছে। প্রশাসনের সব স্তরের কর্মকর্তাদের এ নির্দেশনা দেয়া হয়েছে।’

সচিব বলেন, বিভিন্ন পত্রিকার প্রকাশিত খবর অনুযায়ী, দেশের ৫৯ জেলায় ডেঙ্গু রোগ ছড়িয়ে পড়েছে। আক্রান্তদের অধিকাংশই ঢাকা থেকে নিজ নিজ জেলায় গিয়ে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন।

যেসব জেলায় ডেঙ্গু ছড়িয়ে পড়েছে, সেসব জেলায় ডেঙ্গুর চিকিৎসা আছে কি না? এ প্রশ্নের জবাবে শেখ মজিবুর রহমান বলেন, ‘আমাদের কাছে এমন কোনো তথ্য আসেনি যে, কোনো জেলা ম্যানেজমেন্টের বাইরে চলে গেছে।’

ডেঙ্গু বিষয়ে সংশ্লিষ্ট সরকারি দপ্তর ব্যর্থ কি না, এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, ডেঙ্গু তো নতুন কিছু নয়। হয়ত প্রাদুর্ভাবটা এখন বেশি। তবে মশা ধ্বংসে ওষুধের কার্যকারিতার বিষয়টা উঠে এসেছে। যথাযথ ও মানসম্মত ওষুধ যাতে আসে সে বিষয়ে বলা হয়েছে।

ডেঙ্গুতে এখন পর্যন্ত ৮ জন মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় ৩৮৪৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। এ যাবৎ আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ৭৩৭ জন। এই মুহূর্তে হাসপাতালে ভর্তি আছেন ৩ হাজার ৮৪৭ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৯ হাজার ৭৪০ জন। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসস্থল পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান সচিব।

বন্যা পরিস্থিতি নিয়ে তিনি বলেন, ‘ক্রমান্বয়ে বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। মানুষ ঘরে ফিরে যাচ্ছে। সরকারের ত্রাণ তৎপরতা অব্যাহত আছে। জেলায় জেলায় ডিসি, এসপি, ইউএনওরা এই কাজ সমন্বয় করছেন।’

ডেঙ্গু পরিস্থিতি মহামারি ঘোষণার পর্যায়ে এসেছে কি না, জানতে চাইলে ভারপ্রাপ্ত সচিব বলেন, ম্যানেজমেন্টের বাইরে চলে গেলে মহামারি ঘোষণা করা হয়। এ পর্যায়ে এখনো আসেনি।


রাইজিংবিডি/ঢাকা/৩০ জুলাই ২০১৯/নঈমুদ্দীন/রফিক

ইউটিউব সাবস্ক্রাইব করুন