ঢাকা, শুক্রবার, ২ কার্তিক ১৪২৬, ১৮ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

স্বেচ্ছা রক্তদাতারা চাহিদার এক-পঞ্চমাংশ পূরণ করছে

মামুন খান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-১৩ ৫:৩৭:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৮ ৯:৩১:১৪ এএম

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশে রক্তের চাহিদার এক-পঞ্চমাংশ পূরণ করছেন স্বেচ্ছা রক্তদাতারা। রক্তদানের এই কাজের ব্যাপ্তি অনেক। স্বেচ্ছা রক্তদানের মাধ্যমে মমতারই প্রকাশ ঘটান রক্তদাতারা। তবে পেশাদার রক্তদাতাদের রক্ত বাদ দিয়ে পুরোপুরি চাহিদা মেটানো সম্ভব যদি সচেতন মানুষ নিয়মিত রক্তদান করেন।

শুক্রবার জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে রক্তদাতা সম্মাননা অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিরা এ কথা বলেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. কামরুল হাসান খান বলেন, জীবন বাঁচানোর জন্যে রক্তের কোনো বিকল্প নেই। আর যারা স্বেচ্ছা রক্তদানের সঙ্গে জড়িত, তারা আসলে মানুষের জীবন রক্ষাকারী বড় কাজের সঙ্গে জড়িত। তাদেরকে অভিনন্দন।

অনুষ্ঠানে ১০ বার রক্তদানের মাধ্যমে সিলভার ক্লাব এবং ২৫ বার রক্তদানের মাধ্যমে গোল্ডেন ক্লাবের সদস্যপদ লাভ করেছেন- এমন আড়াই শতাধিক স্বেচ্ছা রক্তদাতাকে সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. নিজামউদ্দিন আহমদ। তিনি বলেন, বাংলাদেশে এখন সবচেয়ে বেশি প্রয়োজন পরস্পরের প্রতি মমতা। স্বেচ্ছা রক্তদানের মাধ্যমে এই মমতারই প্রকাশ ঘটান রক্তদাতারা।

তিনি আরো বলেন, রক্তদাতারা সম্মাননার জন্যে রক্ত দান করেন না। তাদের ভালোবাসার জায়গা থেকে, মমতার জায়গা থেকে রক্তদান করেন। এই মমতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তিনি আশা প্রকাশ করে বলেন, রক্তের চাহিদা পূরণ করে একদিন বাংলাদেশে কোনো পেশাদার রক্তদাতার কাছ থেকে রক্ত নিতে হবে না।

অনুষ্ঠানে নিয়মিত রক্তদাতা সামিনা মুস্তারিন ও থ্যালাসেমিয়া রোগী নিলুফার ইয়াসমিন তাদের অনুভূতি প্রকাশ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারী। তিনি বলেন, রক্তদাতাদের প্রতিদান পৃথিবীর কোনো কিছু দিয়েই মূল্যায়ন করা সম্ভব নয়। এই দান পৃথিবীর মানুষের পক্ষে দেওয়া সম্ভব নয়। পরম প্রভুই এর প্রতিদান দিতে পারেন। রক্তদানের মতো এমন মহৎ কাজের সঙ্গে সম্পৃক্ত নিয়মিত রক্তদাতাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান তিনি।



রাইজিংবিডি/ঢাকা/১৩ জানুয়ারি ২০১৭/মামুন খান/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন