ঢাকা, শুক্রবার, ২৬ চৈত্র ১৪২৬, ১০ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

স্মার্টফোনের পাওয়ার বাটন অকেজো হলে যা করবেন

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৪-০৯ ৭:৪৩:২৬ পিএম     ||     আপডেট: ২০১৯-০৪-০৯ ৭:৪৩:২৬ পিএম
প্রতীকী ছবি

মোখলেছুর রহমান : প্রতিটি স্মার্টফোনেই পাওয়ার বাটন থাকে। এই পাওয়ার বাটনে চাপ দিয়েই সবসময় ফোনটির ডিসপ্লে অন করতে হয়। কিন্তু হঠাৎ করে যদি দেখেন যে আপনার স্মার্টফোনের পাওয়ার বাটনটি কাজ করছে না?

স্মার্টফোন ব্যবহারকারীদের অনেক সময় এ ধরনের বিড়ম্বনায় পড়তে হয়। পাওয়ার বাটন কাজ না করলে যেকোনো স্মার্টফোনকে চালু করা অসম্ভব। আর এক্ষেত্রে পাওয়ার বাটন পরিবর্তন করাই সবচেয়ে উত্তম সমাধান। তবে যেহেতু এটি অনেক সময়ের ব্যাপার, সেক্ষেত্রে আপনার যদি তাৎক্ষণিকভাবে ফোনটি ব্যবহার করার প্রয়োজন হয়, কিছু বিকল্প পদ্ধতিও আপনি অনুসরণ করতে পারেন। পাওয়ার বাটন কাজ না করা অবস্থায় স্মার্টফোন ব্যবহারের চারটি বিকল্প পদ্ধতি নিচে তুলে ধরা হলো।

পদ্ধতি ১: ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি ব্যবহার করে
বর্তমান সময়ের স্মার্টফোনগুলোতে একটি সক্রিয় ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকে, যা স্মার্টফোনের ডিসপ্লে বন্ধ থাকার সময়ও সক্রিয় থাকে। আপনি যদি আপনার ফোনের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি ইতিমধ্যেই কনফিগার করে থাকেন তবে আপনার ডিভাইসটি আনলক করলে ডিসপ্লে অন হয়ে যাবে।

পদ্ধতি ২: জেশ্চার ফিচার ব্যবহার করে
বর্তমানে প্রায় সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনেই ফোন চালু করার কিছু জেশ্চার ফিচার রয়েছে। যেমন দুইবার ট্যাপ করা, সোয়াইপ করা, লিফ্ট করা  ইত্যাদি। স্মার্টফোনের সেটিংস মেনু থেকে এই ফিচারগুলো চালু রাখুন এবং স্মার্টফোনের স্ক্রিনটি সক্রিয় করতে এর যেকোনো একটি ফিচার ব্যবহার করুন।

পদ্ধতি ৩: থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে
গুগল প্লে স্টোর অনেক অ্যাপ পাওয়া যায় যেগুলো স্মার্টফোনের পাওয়ার বাটনের কাজের বিকল্প সুবিধা দেয়। এছাড়া আরো কিছু অ্যাপ রয়েছে যেগুলো স্মার্টফোনে গ্র্যাভিটি স্ক্রিন, প্রক্সিমিটি সহ অন্যান্য গেশ্চার ফিচার যুক্ত করার সুবিধা দেয়।

পদ্ধতি ৪: ট্রায়াল অ্যান্ড এরর পদ্ধতি ব্যবহার করে
চার্জিংয়ের সময় কিছু স্মার্টফোনের ডিসপ্লে চালু হয়। সে সময়টি কাজে লাগানো যেতে পারে ফোনটি ব্যবহার করতে। এছাড়াও ফোনে অ্যালার্ম দেওয়া থাকলে ওই সময়েও ফোনের ডিসপ্লে সক্রিয় হয়ে উঠে, যার ফলে ফোনটি সহজেই ব্যবহার করা সম্ভব হবে।

তথ্যসূত্র : গ্যাজেটস নাউ



রাইজিংবিডি/ঢাকা/৯ এপ্রিল ২০১৯/ফিরোজ