ঢাকা, রবিবার, ৪ কার্তিক ১৪২৬, ২০ অক্টোবর ২০১৯
Risingbd
সর্বশেষ:

স্মিথের দুর্দান্ত ব্যাটিংয়ের পর সিডল-কামিন্সদের আক্রমণ

শামীম হোসেন পাটোয়ারি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-১৮ ১০:১৫:৩২ এএম     ||     আপডেট: ২০১৯-০৮-১৮ ১০:১৫:৩২ এএম

ক্রীড়া ডেস্ক : লর্ডস টেস্টে ব্যাটিং বিপর্যয়ের পর অস্ট্রেলিয়াকে একাই টেনে তুলেছেন স্টিভেন স্মিথ। এজবাস্টন টেস্টে অস্ট্রেলিয়ার জয়ের নায়ক লর্ডসেও নিজের ক্যারিশমা দেখালেন। ব্যাট হাতে তার দুর্দান্ত পারফরম্যান্সের পর বল হাতে ইংল্যান্ডকে চাপে রেখেছেন পিটার সিডল ও প্যাট ক্যামিন্সরা।

ইংল্যান্ডের ২৫৮ রানের জবাবে প্রথম ইনিংসে লিড নিতে না পারলেও স্মিথের লড়াকু ব্যাটিংয়ে আড়াইশ করতে সক্ষম হয়েছে অস্ট্রেলিয়া। ৮ রানের লিড নিয়ে ইংল্যান্ড দ্বিতীয় ইনিংস খেলতে নেমে ৪ উইকেটে ৯৬ রানে গতকাল চতুর্থ দিনের খেলা শেষ করেছে। পঞ্চম দিনে মাঠে নামার আগে তাদের লিড ১০৪ রানের। স্মিথের ৯২ রানের কল্যাণে সব উইকেট হারিয়ে প্রথম ইনিংসে ২৫০ রান করে অস্ট্রেলিয়া।

নিজেদের প্রথম ইনিংসে ৪ উইকেটে ৮০ রানে শনিবারের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। স্মিথ ১৩ রানে দিন শুরু করেছিলেন। ম্যাথু ওয়েডের সঙ্গে তার জুটি ছিল ৩১ রানের। ওয়েড ৬ রানে আউট হলে অধিনায়ক টিম পেইন (২৪) ইনিংস সেরা ৬০ রানের জুটি গড়েন স্মিথের সঙ্গে। এর আগে উসমান খাজা ৩৬, ব্যানক্রফট ১৩ এবং শেষদিকে প্যাট কামিন্স ২০ ছাড়া আর কেউ দুই অঙ্ক ছুঁতে পারেননি।

পেসার কামিন্সের সঙ্গে ৪১ রান তুলতেই জোফরা আর্চারের এক বাউন্সারে আঘাত পেয়ে রিটায়ার্ড হার্ট হন স্মিথ। দলের চিকিৎসকদের পরামর্শে ৮০ রান নিয়ে প্যাভিলিয়নে ফেরেন। সিডল ৯ রানে ফিরে গেলে আবার মাঠে নামেন স্মিথ। ১৬১ বলে ১৪টি চারে সাজানো ছিল স্মিথের চমৎকার ইনিংস। ক্রিস ওকসের কাছে এলবিডাব্লিউ হলে ৮ রানের জন্য টানা তৃতীয় ইনিংসে সেঞ্চুরি করতে পারেননি তিনি। তার আউটের পর লিড নেওয়া সম্ভব হয়নি অসিদের।

ইংল্যান্ডের হয়ে স্টুয়ার্ট ব্রড সর্বোচ্চ ৪ উইকেট নেন। ক্রিস ওকস তিনটি ও  জোফরা আর্চার দুটি উইকেট নেন।

নিজেদের মাঠে আট রানের লিড নিয়ে খেলতে নেমে ইনিংসের পঞ্চম ওভারে জোড়া ধাক্কা খায় ইংল্যান্ড। কামিন্সের কাছে পরপর উইকেট হারান জেসন রয় (২) ও জো রুট (০)। তৃতীয় উইকেটে ররি বার্নস ও জো ডেনলি প্রতিরোধ গড়েছিলেন। তবে ৫৫ রানের এই জুটি ভেঙে ব্রেক থ্রু আনেন সিডল। এই পেসার তারা টানা ওভারে ডেনলি (২৬) ও বার্নসকে (২৯) ফেরান। মাত্র ৭১ রানেই টপ অর্ডারের চার ব্যাটসম্যানকে হারিয়ে বড় লিড গড়ার পথে ধাক্কা খেল ইংল্যান্ড। ১৬ রানে স্টোকস ও ১০ রানে বাটলার অপরাজিত থেকে আজ শেষদিনে ব্যাটংয়ে নামবেন।


রাইজিংবিডি/ঢাকা/১৮ আগস্ট ২০১৯/শামীম

ইউটিউব সাবস্ক্রাইব করুন