ঢাকা, সোমবার, ৪ ভাদ্র ১৪২৬, ১৯ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

স্যারের ‘নির্বাসন’র অপেক্ষায় আছি : রিয়াজ

রাহাত সাইফুল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-১৯ ৪:২১:৩১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২০ ৯:৩১:২৮ এএম
স্যারের ‘নির্বাসন’র অপেক্ষায় আছি : রিয়াজ
Walton E-plaza

বিনোদন প্রতিবেদক : নন্দিত লেখক-নির্মাতা হুমায়ূন আহমেদ। গল্প, উপন্যাস লেখার পাশাপাশি চলচ্চিত্র নির্মাণ করেছেন। তার অনেক নাটক ও চলচ্চিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক রিয়াজ। হুমায়ূন আহমেদের ‘দুই দুয়ারী’ চলচ্চিত্রে অভিনয় করে রিয়াজ পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

‘নির্বাসন’ গল্প থেকে সিনেমার চিত্রনাট্য লিখেছিলেন হুমায়ূন আহমেদ। এই সিনেমায়ও রিয়াজের অভিনয় করার  কথা ছিলো। কিন্তু কাজ শুরুর আগেই না ফেরার দেশে চলে যান তিনি। আজ কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সপ্তম মৃত্যুবার্ষিকী। তাকে স্মরণ করে চিত্রনায়ক রিয়াজ বলেন, ‘স্যার চলে যাওয়ার পর কিছু কাজ করেছি তাঁর গল্পে, সেখানে এক ধরনের শূন্যতা অনুভব করেছি। শুটিং ইউনিটে প্রাণ খুঁজে পাইনি। সব সময় স্যারের ছায়া অনুভব করেছি। স্যারের গল্পে কাজ করার একটা ক্ষুধা এখনো অনুভব করি। ‘নির্বাসন’ গল্প থেকে সিনেমার চিত্রনাট্য লিখেছিলেন স্যার। আমার ভীষণ পছন্দের গল্প এটি। সিনেমাটি এখনো নির্মাণ করা হয়নি। এ ব্যাপারে মেহের আফরোজ শাওনের সঙ্গে আমার কথা হয়েছিল। আমি স্যারের নির্বাসন’র অপেক্ষায় আছি। ‘দুই দুয়ারী’-তে রহস্যমানব চরিত্রে অভিনয় করে আমি সাড়া পেয়েছিলাম। আজকে আমার রিয়াজ হওয়ার পেছনে স্যারের ভূমিকা রয়েছে।’

হুমায়ূন আহমেদ ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।লেখালেখি এবং চলচ্চিত্র নির্মাণের স্বার্থে অধ্যাপনা পেশা ছেড়ে দেন।২০১২ সালের আজকের এই দিনে নিউইয়র্কে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন নন্দিত এই কথাসাহিত্যিক।


রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৯/রাহাত/তারা

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge