ঢাকা, বৃহস্পতিবার, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৪ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

হোয়াটসঅ্যাপে লাইভ লোকেশন শেয়ার করার উপায়

মোখলেছুর রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-১০-২১ ২:২৭:৪৩ পিএম     ||     আপডেট: ২০১৭-১০-২১ ৮:৫৪:০৫ পিএম

মোখলেছুর রহমান : হোয়াটসঅ্যাপ সম্প্রতি একটি নতুন ফিচার যুক্ত করেছে, যার মাধ্যমে এখন থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা অন্যদের সঙ্গে নিজের অবস্থান লাইভ শেয়ার করতে পারবে। ‘লাইভ লোকেশন শেয়ার’ নামের এই নতুন ফিচারটিতে অ্যাপ এর ভিতর থেকেই সহজেই প্রবেশ করা যাবে।

তবে এখনই এই নতুন ফিচারটি বিশ্বব্যাপী সব ব্যবহারকারীদের জন্য উপলভ্য নাও হতে পারে। কারণ এটি ক্রমবর্ধমানভাবে বিভিন্ন দেশে উন্মুক্ত করা হবে। হোয়াটসঅ্যাপ এক বিবৃতিতে জানিয়েছে নতুন ফিচারটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় প্লাটফর্মেই ব্যবহার করা যাবে।

ফিচারটি ব্যবহার করার পদ্ধতি নিচে দেয়া হলো:
ধাপ ১: অ্যান্ড্রয়েড বা আইওএস স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করুন।
ধাপ ২: টাইপিং স্পেস বারে ‘অ্যাটাচ’ আইকনে আলতো চাপুন।
ধাপ ৩: ‘লোকেশন’ ফিচারটি ট্যাপ করুন।
ধাপ ৪: ‘লাইভ লোকেশন শেয়ার’ অপশনটিতে আলতো চাপুন।
ধাপ ৫: টাইম ফ্রেমটি সেট করুন, যে সময়ে অন্য কোনো ব্যক্তি চ্যাটে বা গ্রুপ চ্যাটে আপনাকে ট্র্যাক করতে পারবে। সময় সেট করার জন্য ১৫ মিনিট, ১ ঘণ্টা, ৮ ঘণ্টা-এই তিনটি অপশন পাবেন।

এক ব্লগ পোস্টে হোয়াটসঅ্যাপ জানায় যে, এই এনক্রিপ্ট করা ফিচারটি আপনাকে আপনি কাদের সঙ্গে এবং কত সময় ধরে আপনার অবস্থান শেয়ার করতে চান তা নিয়ন্ত্রণ করার সুযোগ করে দিয়েছে। আপনি যে কোনো সময়ে আপনার অবস্থান শেয়ার করা বন্ধ করতে পারবেন বা লাইভ অবস্থান টাইমারটি মেয়াদ উত্তীর্ণ বলে শো করতে পারবেন।

উল্লেখযোগ্য যে, অবস্থান শেয়ার করার সময়, গ্রুপের অন্যান্য ব্যবহারকারীরা তাদের লাইভ অবস্থানগুলো শেয়ার করে নেওয়া ম্যাপের নীচের অংশে তা দেখতে সক্ষম হবে। একাধিক ব্যবহারকারী একসঙ্গে তাদের অবস্থান শেয়ার করতে পারবে।

তথ্যসূত্র : গেজেটসনাউ

 

 

রাইজিংবিডি/ঢাকা/২১ অক্টোবর ২০১৭/ফিরোজ