ঢাকা, শনিবার, ২৭ আষাঢ় ১৪২৭, ১১ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

১২ বছরের জয়খরা কাটল পাকিস্তানের

আবু হোসেন পরাগ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৭-০১-১৫ ৬:০০:২২ পিএম     ||     আপডেট: ২০১৭-০১-১৫ ১০:৩৫:৫০ পিএম
৭২ রানের দারুণ এক ইনিংস খেলে দলকে জেতালেন মোহাম্মদ হাফিজ

ক্রীড়া ডেস্ক : অবশেষে অস্ট্রেলিয়ার মাটিতে স্বাগতিকদের বিপক্ষে কোনো আন্তর্জাতিক ম্যাচ জিতল পাকিস্তান। কাটল প্রায় ১২ বছরের জয়খরা। মেলবোর্নে রোববার দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে পাঁচ ম্যাচ সিরিজে ১-১ সমতা এনেছে সফরকারীরা।

পাকিস্তান অস্ট্রেলিয়ায় স্বাগতিকদের বিপক্ষে সবশেষ জিতেছিল ২০০৫ সালের ৩০ জানুয়ারি পার্থে ওয়ানডেতে। এরপর গত ১২ বছরে সেখানে অস্ট্রেলিয়ার কাছে পাকিস্তান হারে টানা ৯ ওয়ানডে, সব ফরম্যাট মিলিয়ে টানা ১৬ ম্যাচ।

অবশেষে পাকিস্তানের দীর্ঘ জয়খরা কাটল এমনই এক ম্যাচে, যে ম্যাচে দলে ছিলেন না তাদের নিয়মিত অধিনায়ক আজহার আলী। প্রথম ম্যাচে হ্যামস্ট্রিংয়ে পাওয়া চোটের কারণে ছিটকে পড়েন আজহার। ব্যক্তিগত কারণে প্রথম ম্যাচের আগে দেশে ফিরে আসা সহ-অধিনায়ক সরফরাজ আহমেদও ছিলেন না দলে।

মেলবোর্নে আজ পাকিস্তানের নেতৃত্বভার বর্তায় অলরাউন্ডার মোহাম্মদ হাফিজের কাঁধে। সেই হাফিজই আজ পাকিস্তানের জয়ের নায়ক। তার ৭২ রানের দারুণ ইনিংসে অস্ট্রেলিয়ার করা ২২০ রান পাকিস্তান টপকে যায় ১৪ বল বাকি থাকতেই।

লক্ষ্য তাড়ায় পাকিস্তানের শুরুটা হয় দারুণ। উদ্বোধনী জুটিতে হাফিজ ও শারজিল খান মিলে ১৪.৩ ওভারে যোগ করেন ৬৮ রান। শারজিল ৩৯ করে ফিরলেও দ্বিতীয় উইকেটে বাবর আজমের সঙ্গে ৭২ রানের আরেকটি ভালো জুটি গড়েন হাফিজ। মিচেল স্টার্ক ও জেমস ফকনারের দুই ওভারে বাবর (৩২ বলে ২৯) আর হাফিজের (১০৪ বলে ৭২) বিদায়ে অবশ্য চাপে পড়ে সফরকারীরা।

তবে চতুর্থ উইকেটে আসাদ শফিকের সঙ্গে ৫৩ ও পঞ্চম উইকেটে উমর আকমলের সঙ্গে অবিচ্ছিন্ন ২৬ রানের জুটিতে পাকিস্তানকে বহুল কাঙ্ক্ষিত জয় এনে দেন শোয়েব মালিক। ৫২ বলে ৫ চার ও এক ছক্কায় মালিক অপরাজিত থাকেন ৪২ রানে। ১৭ বলে ৩ চারে ১৮ রানে অপরাজিত ছিলেন আকমল।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৪১ রানের মধ্যেই ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে অস্ট্রেলিয়া। তিনে নামা অধিনায়ক স্টিভেন স্মিথ ও মিডল অর্ডার ব্যাটসম্যানদের দৃঢ়তায় ৪৮.২ ওভারে অলআউট হওয়ার আগে ২২০ রান করতে পারে স্বাগতিকরা। সর্বোচ্চ ৬০ রান আসে স্মিথের ব্যাট থেকে। এ ছাড়া আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ম্যাথু ওয়েড ৩৫ ও ট্রাভিস হেড করেন ২৯ রান।

পাকিস্তানের পক্ষে মোহাম্মদ আমির ৪৭ রানে নেন ৩ উইকেট। জুনাইদ খান ও ইমাদ ওয়াসিমের ঝুলিতে জমা পড়ে ২টি করে উইকেট। বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের পর ব্যাটসম্যানদের দৃঢ়তায় পাকিস্তান ভাঙল পরাজয়ের বৃত্ত।



রাইজিংবিডি/ঢাকা/১৫ জানুয়ারি ২০১৭/পরাগ