ঢাকা, সোমবার, ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

২০১৯: সংসদে আলোচিত যত ঘটনা

আসাদ আল মাহমুদ : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-৩০ ৪:৩২:১৫ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-৩০ ৪:৩২:১৫ পিএম

বিদায় নিচ্ছে ২০১৯। বিদায়ী বছরে সংসদ ছিল প্রাণবন্ত। সরাসরি ভোটে ২২ নারী সাংসদ জয়ী, পাঁচ বছর পর সংসদে বিএনপি, প্রথমবারের মতো সংসদ নেতা ও প্রধানমন্ত্রীর বাজেট উপস্থাপন, নীরব বিরোধিদল, একাধিক আইন পাশ ছিল বেশ আলোচিত।

নারী সাংসদ

একাদশ জাতীয় সংসদে সরাসরি ভোটে ২২ জন নারী সাংসদ বিজয়ী হন। সংসদ নেতা শেখ হাসিনাসহ ১৯ জন আওয়ামী লীগ থেকে নির্বাচিত হয়েছেন। জাতীয় পার্টির দুজন, জাতীয় সমাজতান্ত্রিক দল থেকে একজন নারী নির্বাচিত হয়েছেন। সংরক্ষিত নারী সাংসদ ৫০ জন। ৭২ জন নারী চলমান জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

সংসদে বিএনপি

বিগত দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জন করে ৫ বছর সংসদে গিয়ে নিষ্প্রাণ ছিল। বিএনপি সংসদে গিয়ে সংসদের প্রাণ ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে। বিভিন্ন ইস্যুতে প্রতিবাদ করে এবং সরকারের বিভিন্ন সিদ্ধান্তের বিরোধিতা করে দর্শকদের সংসদ অধিবেশন টানতে সমর্থ্য হয়। বাজেট অধিবেশনের প্রথম দিন সংসদে যোগ দয়ে বিএনপি। ওইদিন সংরক্ষিত নারী আসনের সাংসদ ব্যারিস্টার রুমিন ফারহানার বক্তব্যে সংসদে উত্তাপ ছড়ায়। এরপর বিএনপির সাংসদ হারুনুর রশীদ খালেদা জিয়ার মুক্তির প্রসঙ্গ এনে সংসদে উত্তাপ ছড়ান।  

প্রধান বিরোধিদল

একাদশ সংসদ নির্বাচনে বিএনপির ৬ জন এমপি নির্বাচিত হওয়ায় প্রধান বিরোধিদল হয় জাতীয় পার্টি। সংসদে কিছু বিষয়ে বিরোধিতা করলেও শেষ পর্যন্ত মহাজোটের অংশীদার হিসেবে সরকারের পক্ষই অবলম্বন করে নানা ইস্যুতে।

সংসদ কার্যদিবস

একাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু হয় ৩০ জানুয়ারি। বিদায়ী বছরে মোট ৫টি অধিবেশন হয়। এর মধ্যে প্রথম অধিবেশনের কার্য দিবস ছিল ২৬ দিন। এছাড়া দ্বিতীয় অধিবেশনের কার্য দিবস ৫ দিন, তৃতীয় অধিবেশন ছিল ২১ দিন, চতুর্থ অধিবেশন ৪দিন এবং সব শেষ ৫ম অধিবেশনের মেয়াদ ছিল মাত্র ৫ দিন। এক বছরের মোট ৬১ কার্যদিবস।

বাজেট উপস্থাপন

প্রথমবারের মতো সংসদ নেতা ও প্রধানমন্ত্রী নিজেই সংসদে বাজেট উপস্থাপন করেন। যা আগে কখনো ঘটেনি। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অসুস্থ থাকায় একাদশ সংসদের প্রথম বাজেট উপস্থাপন করেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিল পাস

১৪ নভেম্বর কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনবল তৈরি, গবেষণার মাধ্যমে নতুন প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে শিল্প উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে একটি কারিগরি কেন্দ্র প্রতিষ্ঠার বিধান করে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র বিল পাস হয়।

১২ নভেম্বর মিষ্টি জাতীয় ফসলের গবেষণা অব্যাহত রাখতে বিদ্যমান আইন রহিত করে প্রয়োজনীয় বিধান করে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট বিল, ২০১৯ পাস হয়।

৯ জুলাই দেশের সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখা ও অধিকতর উন্নতির জন্য বিদ্যমান আইনের মেয়াদ আরো ৫ বছর বৃদ্ধির বিধান করে আইনশৃঙ্খলা বিঘ্নকারী অপরাধ (দ্রুত বিচার) (সংশোধন) বিল-২০১৯ পাস হয়।

১১ জুলাই চলচ্চিত্র ও টেলিভিশনের জন্য দক্ষ, যোগ্য কলাকুশলী ও নির্মাতা সৃষ্টির জন্য সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রি, কারিগরি প্রশিক্ষণ প্রদান এবং গবেষণামূলক কর্মকাণ্ড পরিচালনা করতে প্রয়োজনীয় বিধান করে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (সংশোধন) বিল-২০১৯ পাস হয়।  

১১ সেপ্টেম্বর ইউনেস্কোর সাথে চুক্তির শর্ত পূরণ করতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট প্রধানের পদবি এবং পরিচালনা বোর্ড গঠন-কাঠামোয় কয়েকটি সংশোধনী এনে সংসদে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন) বিল, ২০১৯ পাস হয়।


ঢাকা/আসাদ/সাইফ